বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আজারবাইজানের সঙ্গে উত্তেজনার মধ্যেই আর্মেনিয়ায় সফরে গেলেন ন্যান্সি পেলোসি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২২, ১১:৪৮ এএম

আর্মেনিয়ায় সফরে গেছেন মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। আজারবাইজান-আর্মেনিয়া দুই প্রতিবেশি দেশের মধ্যে উত্তেজনার মধ্যেই দেশটিতে সফরে পৌঁছেছেন।
নাগোর্নো-কারাবাখের বিতর্কিত অঞ্চল নিয়ে গত মঙ্গলবার নতুন করে সংঘর্ষে জড়িয়ে পড়ে আজারবাইজান ও আর্মেনিয়া। এতে উভয়পক্ষের শতাধিক সেনা নিহত হয়। এরপরই একটি যুদ্ধ বিরতিতে পৌঁছায় বাকু ও ইয়ারেভান।
যুদ্ধবিরতিতে পৌঁছালেও এখনও উত্তেজনা বিরাজ করছে দুই দেশের মধ্যে। সীমান্তে যেকোনও মুহূর্তে আবারও সংঘর্ষ জড়িয়ে পড়তে পারে দু’দেশের সেনারা।
এই পরিস্থিতি শনিবার দেশটির রাজধানী ইয়ারেভানে পৌঁছান পেলোসি। আর্মেনিয়া ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা লাভের পর দেশটিতে পা রাখলেন শীর্ষ কোনও মার্কিন কর্মকর্তা। সফরে পেলোসির সঙ্গে রয়েছেন প্রতিনিধি জ্যাকি স্পিয়ার এবং আনা জি এশু। তারা দুজনই আর্মেনিয়ান আমেরিকান।
মার্কিন দূতাবাস জানিয়েছে, স্পিকার তার সফরে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের সঙ্গে সাক্ষাৎ করবেন। কূটনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, পেলোসির এই সফর আর্মেনিয়ায় মার্কিন কূটনৈতিক প্রচেষ্টা এবং কৌশলগত নীতির অংশ।
এ প্রসঙ্গে আর্মেনিয়ার স্পিকার অ্যালেন সিমোনিয়ান সাংবাদিকদের বলেছেন, পেলোসির তিন দিনের সফর আমাদের নিরাপত্তা নিশ্চিতে বড় ভূমিকা রাখবে।
মঙ্গলবারের সংঘাতের জন্য আজারবাইজান ও আর্মেনিয়া একে অপরকে দোষারোপ করে আসছে। ২০২০ সালের সংঘাতে উভয়পক্ষের সাড়ে ৬ হাজার সেনা নিহত হয়েছিল। সূত্র: আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন