বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রথম ন্যাটো সদস্য হিসেবে চীনের জোটে যোগ দিতে চায় তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

তুরস্ক চীনের নেতৃত্বাধীন সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) সদস্যপদ চাইছে। কারণ প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান পূর্বের বন্ধুত্বপূর্ণ দেশগুলোর সঙ্গে জোট গঠনের চেষ্টা করছেন।
শুক্রবার উজবেকিস্তানে এসসিও শীর্ষ সম্মেলনে যোগ দেয়ার পর এরদোগান এই ঘোষণা দেন যেখানে তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন সহ নেতাদের সাথে আলোচনা করেন। এর মাধ্যমে তুরস্ক এসসিও ব্লকে যোগদানকারী উত্তর আটলান্টিক চুক্তি সংস্থার (ন্যাটো) প্রথম সদস্য হবে। উজবেকিস্তান থেকে দেশে ফেরার পথে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এরদোগান বলেন, ‘সাংহাই সহযোগিতা সংস্থার সদস্য দেশগুলোর সঙ্গে আমাদের সম্পর্ক হবে ভিন্ন অবস্থান থেকে। অবশ্যই তুরস্কে যোগ দিতে চায় এবং এটাই আমাদের লক্ষ্য।’ এই পদক্ষেপে দেশগুলোর সঙ্গে আমাদের সম্পর্ক আরও মজবুত হবে বলে মন্তব্য করেন তুর্কি প্রেসিডেন্ট।

২০১৩ সাল থেকে তুরস্ক এসসিও-এর সাথে যুক্ত, যখন তারা একটি অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষর করে। ব্লকের পূর্ণ সদস্যপদ পাশ্চাত্যের বিরুদ্ধে এরদোগানকে আরও একধাপ এগিয়ে দেবে এবং শক্তিশালী অর্থনৈতিক সম্পর্কের সম্ভাবনা দেবে কারণ সরকার আগামী বছরের নির্বাচনের আগে একটি অস্থির অর্থনীতিকে স্থিতিশীল করার চেষ্টা করছে। সাংহাই সহযোগিতা হচ্ছে একটি আঞ্চলিক অর্থনৈতিক জোট। এই জোটের পূর্ণ সদস্য চীন, রাশিয়া, কিরগিজস্তান, উজবেকিস্তান, ভারত ও পাকিস্তান। আর সংলাপের অংশীদার রাষ্ট্র হিসেবে মর্যাদা পেয়েছে তুরস্ক, আরমেনিয়া, আজারবাইজান, কম্বোডিয়া, নেপাল এবং শ্রীলঙ্কা। সূত্র : ব্লুমবার্গ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন