মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জাপানে টাইফুন ‘নানমাদলে’র প্রভাবে বইছে প্রবল বৃষ্টি-ঝোড়ো হাওয়া, বিদ্যুৎহীন কয়েক লাখ বাসিন্দা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২২, ১:০৩ পিএম

জাপানের কিউশু দ্বীপে আঘাত হানা শক্তিশালী টাইফুন নানমাদলের প্রভাবে মুষলধারে বৃষ্টিপাত এবং ঝোড়ো হাওয়ায় বিদ্যুৎহীন হয়ে পড়েছে কয়েক লাখ বাসিন্দা। হাজার হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। ব্যাহত হচ্ছে পরিবহন ব্যবস্থা।

জাপান টাইমসের প্রতিবেদনে জানা যায়, টাইফুন নানমাদলের কারণে প্রচণ্ড ঝড় এবং প্রবল বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। কোনো কোনো জায়গায় ২০ ইঞ্চি পর্যন্ত বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। নিরাপত্তা বিবেচনায় রাজধানী টোকিও এবং কিউশুর একটা বড় অংশে বন্যা সতর্কতা জারি করা হয়েছে।
ইতিমধ্যে প্রায় ৪০ লাখ মানুষকে তাদের বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলা হয়েছে। শত শত ফ্লাইট এবং অন্যান্য পরিবহন বাতিল করা হয়েছে। বুলেটসহ আঞ্চলিক ট্রেন চলাচল বন্ধ এবং অন্তত পাঁচ শতাধিক ফ্লাইট বাতিল করা হয়েছে।
টাইফুন নানমাদলকে ‘নজিরবিহীন’ বলে আখ্যায়িত করেছে জাপানের আবহাওয়া বিভাগ। দক্ষিণাঞ্চলের কিউশু দ্বীপের কাগোশিমা অঞ্চলে বিশেষ সতর্কতা জারি করেছে। ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস হিসাবে কয়েক দশকের মধ্যে এ ধরনের সতর্কতা দেওয়া হয়নি।
জাপানের স্থানীয় সময় রোববার রাতে দক্ষিণ উপকূলে আঘাত হানে টাইফুন নানমাদল। এটি বর্তমানে দেশটির অন্যতম বৃহত্তম দ্বীপ কিউশুতে তাণ্ডব চালাচ্ছে। টাইফুন নানমাদল মঙ্গলবার রাজধানী টোকিওতে পৌঁছাতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। সূত্র : জাপান টাইমস

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন