মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

বালু উত্তোলন বন্ধের দাবিতে ঈশ্বরগঞ্জে মানববন্ধন

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ব্রহ্মপুত্র নদে খনন কাজ করার জন্য ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করার সিদ্ধান্ত নেয় পানি উন্নয়ন বোর্ড। ভাঙন রোধে সেই খনন কাজ ও বালু উত্তোলন বন্ধে মানববন্ধন করেছে এলাকাবাসী। গতকাল সোমবার দুপুরে ওই মানববন্ধন করা হয়।

জানা যায়, ঈশ্বরগঞ্জ উপজেলার উচাখিলা ইউনিয়নের মরিচারচর এলাকা দিয়ে বয়ে যায় ব্রহ্মপুত্র নদী। ইতোমধ্যে সেই এলাকাটি দীর্ঘদিন ধরে নদী ভাঙনের কবলে পড়ে। সেই ভাঙনের মধ্যে দিয়েও মূল নদীর বাহিরে নদী খনন ও বালু উত্তোলনের জন্য বসানো হয়েছে বিশাল শক্তিশালী ড্রেজার মেশিন। যে মেশিন চালু হলে ভাঙনে বিলিন হয়ে যেতে পারে মরিচারচর দপ্তরপাড়া এলাকার প্রায় ৭শ’ পরিবার। তাই সেই ড্রেজার মেশিন দিয়ে খনন কাজ ও বালু উত্তোলন বন্ধের দাবিতে গতকাল সোমবার দুপুরে মানববন্ধন করে এলাকাবাসী। এছাড়াও বিষয়টি নিয়ে রবিবার এলাকাবাসীর গণস্বাক্ষরে কাজ বন্ধের দাবিতে উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি অভিযোগ দায়ের করেন স্থানীয়রা।

মানববন্ধনে এলাকাবাসী তাদের বাড়িঘর নদী ভাঙন কবল থেকে রক্ষা ও ড্রেজার মেশিন দিয়ে মূল নদীর বাহিরে গিয়ে খনন কাজ ও বালু উত্তোলন বন্দের জন্য উর্ধতন কর্মকর্তাদের কাছে জোর দাবি জানান তারা।

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী দিদার আলম বলেন, আমরা নদী খননের জন্য কেবল ড্রেজার মেশিন বসিয়েছি। এলাকাবাসীসহ সবার সাথে আলোচনা করে পরে কাজ শুরু করা হবে। এলাকাবাসীর ক্ষতি হলে বা ভাঙন এমন কিছু হলে তাহলে বিষয়টি আমরা দেখবো।

উপজেলা নির্বাহী অফিসার মোসা. হাফিজা জেসমিন বলেন, আমার কাছে স্থানীয়রা একটি অভিযোগ দিয়েছে সেই অভিযোগের পর পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলীর সাথে কথা হয়েছে। যদিও নদী খননের জন্য ড্রেজার মেশিন কেবল বসানো হয়েছে কিন্তু কাজ এখনো শুরু হয়নি। তবে এলাকাবাসীর সাথে আলোচনা করে পরবর্তী কাজ শুরু করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন