শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জাপোরোজিয়েতে প্রায় ২০০ সেনা হারিয়েছে ইউক্রেন

আটটি হিমারস রকেট প্রতিহত করেছে রুশ সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

যে কোনো হুমকির যথাযথ জবাব দেয়া হবে : মস্কো
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ রোববার সাংবাদিকদের বলেছেন, রাশিয়ার মহাকাশ বাহিনী, ক্ষেপণাস্ত্র এবং কামান বাহিনীর ব্যাপক হামলায় গত ২৪ ঘন্টায় ডোনেৎস্ক এবং জাপোরোজিয়ে অঞ্চলে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর চারটি ব্রিগেড প্রায় ২০০ সেনা হারিয়েছে। এছাড়াও, ইউক্রেনের আটটি হিমারস রকেট প্রতিহত করেছে রুশ সেনা।

ডিপিআর-এ ইউক্রেনীয় অবস্থানে রাশিয়ান সেনাবাহিনীর হামলায় ইউক্রেনের সামরিক বাহিনীর ১১০ জনেরও বেশি সেনা নিহত হয়েছে এবং ২০টি মিলিটারি হার্ডওয়্যার ধ্বংস করা হয়েছে, কোনাশেনকভ যোগ করেছেন, রাশিয়ার বাহিনী গত ২৪ ঘণ্টায় ইউক্রেনের সেনাবাহিনীর প্রায় ১৮০টি সামরিক লক্ষ্যবস্তুতে আঘাত করেছে, লেফটেন্যান্ট জেনারেল যোগ করেছেন। রাশিয়ান মহাকাশ বাহিনী ক্রামতোর্স্কের কাছে একটি ১৫৫ মিমি আমেরিকান এম৭৭৭ হাউইটজার ধ্বংস করেছে, সেইসাথে একটি এস-৩০০ রাডার এবং ডিপিআর-এ একটি রাডার সিস্টেম ধ্বংস করেছে।

আটটি হিমারস রকেট প্রতিহত করেছে রুশ সেনা : এদিকে, খেরসন অঞ্চলের নোভায়া কাখোভকা এবং খেরসন শহরের মাঝামাঝি এলাকায় ইউক্রেনের আটটি হিমারস রকেট প্রতিহত করা হয়েছে। রুশ বাহিনী খারকভের কাছে ইউক্রেনের ১৪ তম যান্ত্রিক ব্রিগেডের একটি গোলাবারুদ ডিপো নিশ্চিহ্ন করেছে, যেখানে পশ্চিমা আর্টিলারি সিস্টেমের জন্য ৭,৫০০ শেল সংরক্ষণ করা হয়েছিল। এছাড়াও, রাশিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা গত ২৪ ঘন্টায় খারকভ অঞ্চল এবং ডোনেৎস্ক পিপলস রিপাবলিকে আটটি যুদ্ধ ড্রোন গুলি করে নামিয়েছে।

যে কোনো হুমকির যথাযথ জবাব দেয়া হবে : রাশিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন যে, ক্রিমিয়া সহ রাশিয়ার ভ‚খÐের প্রতি যে কোন হুমকির ক্ষেত্রে মস্কো থেকে ‘সঠিক জবাব’ দেয়া হবে। গতকাল পেসকভ গণমাধ্যমকে বলেন, ‘ক্রিমিয়া রাশিয়ার একটি অবিচ্ছেদ্য অংশ, তাই রাশিয়ার ভ‚খÐের প্রতি যেকোনো দাবির ক্ষেত্রে যথাযথ প্রতিক্রিয়া দেখানো হবে।’

পশ্চিমাদের থেকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাওয়ার প্রয়োজনীয়তা সম্পর্কে ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয়ের উপদেষ্টা মিখাইল পোডোলিয়াকের বিবৃতির প্রেক্ষিতে তিনি এ মন্তব্য করেছেন, যার সাহায্যে ক্রিমিয়া সহ রাশিয়ান ভ‚খÐে হামলা চালানো সম্ভব হবে। ‘ডনবাসের প্রজাতন্ত্রগুলো হল স্বাধীন রাষ্ট্র যাদের স্বাধীনতা রাশিয়া দ্বারা স্বীকৃত এবং যারা তাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য রাশিয়ার কাছে সহায়তার অনুরোধ করেছে। রাশিয়া সঠিকভাবে তা করছে,’ পেসকভ জোর দিয়ে বলেছেন। সূত্র : তাস, আল-জাজিরা, রয়টার্স।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Mater Mind ২০ সেপ্টেম্বর, ২০২২, ১০:৫৬ এএম says : 0
এক ধাক্কায় ইউক্রেনের তিনশত সৈন্য নাই হয়ে গেছে। ইউক্রেন যত আমেরিকার সহযোগিতা নিবে তত বেশী ক্ষতিগ্রস্ত হবে। দেশ ও জনগণের স্বার্থে জেলেনস্কির রাশিয়ার আনুগত্য স্বীকার করে নেয়া উচিত নইলে ইউক্রেন পুরাপুরি ধ্বংস হয়ে যাবে।
Total Reply(0)
Abdullah AL Mamun Amran ২০ সেপ্টেম্বর, ২০২২, ১০:৫৬ এএম says : 0
আশাবাদী রাশিয়া ইউক্রেনের সকল স্থাপনার উপর নিয়ন্ত্রণ নিয়ে নেবে
Total Reply(0)
Md Mizanur Rahman ২০ সেপ্টেম্বর, ২০২২, ১০:৫৭ এএম says : 0
ইউক্রেনকে ভয় দেখাচ্ছে রাশিয়া।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন