শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

তিন দশক পর কাশ্মীরে খুলছে সিনেমা হল

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২২, ১০:১৭ এএম

কাশ্মীর নিয়ে যুগ যুগ ধরে ভারত ও পাকিস্তানের মধ্যে চলছে লড়াই। যার কারণে কাঙ্ক্ষিত শান্তির দেখা পায় না কাশ্মীরের মানুষ। বিনোদন থেকে বরাবরই বঞ্চিত কাশ্মীরি জনতা। বিশেষ করে প্রেক্ষাগৃহে বসে বড় পর্দায় সিনেমা দেখার সুযোগ হয় না তাদের। গত তিন দশক ধরেই এই বঞ্চনা মেনে চলেছেন তারা। এবার সেই অধ্যায়ের সমাপ্তি ঘটলো। কাশ্মীরে ফের চালু হলো সিনেমা হল

রবিবার (১৮ সেপ্টেম্বর) নতুন করে দুটি মাল্টিপ্লেক্স উদ্বোধন করেছেন জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা। উদ্বোধনী শো হিসেবে দর্শকনন্দিত সিনেমা ‘ভাগ মিলখা ভাগ’ প্রদর্শন করা হয়। তবে বাণিজ্যিক প্রদর্শনী শুরু হচ্ছে আজ মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) থেকে। প্রথম সিনেমা হিসেবে দেখানো হবে সুপারস্টার আমির খান অভিনীত ‘লাল সিং চাড্ডা’।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, আশির দশকের শেষ পর্যন্ত জম্মু ও কাশ্মীরে প্রায় এক ডজন সিনেমা হল ছিলো। কিন্তু নব্বই দশকের শুরুর দিকেই একে একে বন্ধ হয়ে যায় হলগুলো। ভারতের তরফ থেকে দাবি করা হয়, বিভিন্ন সন্ত্রাসবাদী গোষ্ঠীর হুমকিতে হল বন্ধ করে দেন মালিকরা।

নব্বই দশকের একেবারে শেষ দিকে পুনরায় সিনেমা হল চালুর উদ্যোগ নেওয়া হয়। কিন্তু তখন ফের বোমা হামলা করে সব ভেস্তে দেয় সন্ত্রাসবাদীরা। তবে কাশ্মীরে সিনেমাহীন যুগের সমাপ্তি ঘটেছে।

সদ্য চালু হওয়া নতুন দুটি মাল্টিপ্লেক্স রয়েছে পুলওয়ামা ও সোপিয়ানে। এই নতুন দুই মাল্টিপ্লেক্সে রয়েছে ফুড কোর্টও। সিনেমা ছাড়াও এখানে তথ্যপ্রযুক্তি বিষয়ে যুবকদের প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে।

এদিকে কাশ্মীরে সিনেমা হল চালুর পর ভারত সরকার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী দিনে ডোডা, রাজৌরি, পুঞ্চ, কিশতওয়ার, অনন্তনাগ, রাজৌরি, শ্রীনগরের মতো এলাকাতেও মাল্টিপ্লেক্স চালু হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন