মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়া যত দ্রুত সম্ভব ইউক্রেনে সঙ্ঘাত শেষ করতে প্রস্তুত : এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, রাশিয়া যত তাড়াতাড়ি সম্ভব ইউক্রেনের সঙ্ঘাত শেষ করতে প্রস্তুত। গত সোমবার পিবিএসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

তিনি কত দ্রুত সঙ্ঘাত শেষ হতে দেখছেন- পিবিএস -এর একজন প্রতিবেদক তার কাছে জানতে চাইলে তুর্কি নেতা বলেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল রাশিয়ার মনোভাব এখানে খুবই গুরুত্বপূর্ণ হবে’।

এরদোগান সাক্ষাৎকারে বলেন, ‘উজবেকিস্তানে আমি [রাশিয়ার] প্রেসিডেন্ট [ভøাদিমির] পুতিনের সাথে দেখা করেছি এবং আমরা তার সাথে খুব বিস্তৃত আলোচনা করেছি’। এরদোগানের মতে, রাশিয়ান নেতা তাকে দেখিয়েছিলেন যে, ‘তিনি যত তাড়াতাড়ি সম্ভব এটি শেষ করতে প্রস্তুত’।

তুরস্কের প্রেসিডেন্টকে উদ্ধৃত করে পিবিএস জানিয়েছে, ‘এখন যেভাবে পরিস্থিতি চলছে তা খুবই উদ্বেগজনক’। তিনি উপসংহারে বলেন, ‘আমি মনে করি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ এগিয়ে নেওয়া হবে। আমরা যা দেখতে চাই তা হল এ যুদ্ধের শান্তিপূর্ণ সমাপ্তি’।

গত শুক্রবার উজবেকিস্তানের সমরকন্দে সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) বৈঠকের ফাঁকে রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্টরা আলোচনা করেন। পুতিন আলোচনার পর বলেছিলেন যে, এরদোগান ইউক্রেনের নেতা ভলোদিমির জেলেনস্কির সাথে আলোচনার প্রস্তাব করেননি। পুতিন জোর দিয়ে বলেন, তুরস্কের প্রেসিডেন্ট খাদ্য সঙ্কট সমাধানের ব্যবস্থাসহ স্বাভাবিঙ্কীকরণের প্রচেষ্টায় গুরুতর ভূমিকা পালন করছেন।

পুতিন গত ২৪ ফেব্রুয়ারি এক টেলিভিশন ভাষণে বলেছিলেন যে, তিনি ডনবাস প্রজাতন্ত্রের নেতাদের অনুরোধের প্রতিক্রিয়ায় একটি বিশেষ সামরিক অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছেন। এরপর যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশ রাশিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়। এছাড়াও, পশ্চিমারা কিয়েভকে বিলিয়ন ডলারের অস্ত্র সরবরাহ বাড়িয়েছে। সূত্র : তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
ইকবাল বিন ফিরোজ ২১ সেপ্টেম্বর, ২০২২, ৩:৫২ এএম says : 0
এরদোগান বিশ্বের অনেক সংঘাত শেষ করেছে। তিনি ইচ্ছা করলে পারবেন। ভবিষ্যতে এরদোগানই হবেন বিশ্বের সবচেয়ে নেতৃত্বশালী নেতা
Total Reply(0)
ইকবাল বিন ফিরোজ ২১ সেপ্টেম্বর, ২০২২, ৩:৫২ এএম says : 0
এ রকম একটি সিদ্ধান্ত নেওয়ার জন্য এরদোগানকে ধন্যবাদ
Total Reply(0)
ইকবাল বিন ফিরোজ ২১ সেপ্টেম্বর, ২০২২, ৩:৫১ এএম says : 0
এরদোগানের মতো বিশ্বে নেতা থাকলে এ রকম সংঘাত সৃষ্টি হতো না্।
Total Reply(0)
আবুল ২১ সেপ্টেম্বর, ২০২২, ৩:৫৪ এএম says : 0
সংঘাত চলতে থাকলে বিশ্বের অর্থনীতি আরো খারাপ হবে। তাই এরদোগানের সাথে বিশ্বের মোড়লরাও এক হওয়া উচিত
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন