শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

২০ গুণীজন পাচ্ছেন শিল্পকলা পদক

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২২, ১০:১৫ এএম

করোনা মহামারির কারণে শিল্পকলা পদক প্রদান স্থগিত থাকায় এ বছরে ২০১৯ ও ২০২০ সালের পদক একসাথে দেওয়া হবে। দুই বছরে ১০ জন করে ২০ জন পাবেন এই পদক। নাটক, সঙ্গীত, নৃত্য, আবৃত্তি, চিত্রকর্মসহ শিল্পের বিভিন্ন শাখায় বিশেষ অবদান রাখায় এ পদক দেওয়া হবে । মনোনীত ব্যক্তি/ব্যক্তির প্রত্যেককে স্বর্ণপদক, সনদপত্র এবং নগদ এক লাখ টাকার চেক দেওয়া হবে।

আজ বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৪টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে নির্বাচিত ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে পদক বিতরণ করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। পদক প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। স্বাগত বক্তৃতা করবেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য ‘শিল্পকলা পদক ২০১৯’ পাচ্ছেন—মাসুদ আলী খান (নাট্যকলা), হাসিনা মমতাজ (কণ্ঠসংগীত), আবদুল মান্নান (চারুকলা), অনুপম হায়াৎ (চলচ্চিত্র), লুবনা মারিয়াম (নৃত্যকলা), শম্ভু আচার্য্য (লোকসংস্কৃতি), মো. মনিরুজ্জামান (যন্ত্রসংগীত), এম এ তাহের (ফটোগ্রাফি), হাসান আরিফ (আবৃত্তি) ও ছায়ানট (সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন)।

অন্যদিকে ‘শিল্পকলা পদক ২০২০’ পাচ্ছেন— মলয় ভৌমিক (নাট্যকলা), মাহমুদুর রহমান বেণু (কণ্ঠসংগীত), শহিদ কবীর (চারুকলা), শামীম আখতার (চলচ্চিত্র), শিবলী মোহাম্মদ (নৃত্যকলা), শাহ আলম সরকার (লোকসংস্কৃতি), মো. সামসুর রহমান (যন্ত্রসংগীত), আ ন ম শফিকুল ইসলাম স্বপন (ফটোগ্রাফি), ডালিয়া আহমেদ (আবৃত্তি) ও দিনাজপুর নাট্য সমিতি (সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন)।

দেশের শিল্প-সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজনদের অবদানকে সম্মান ও স্বীকৃতি জানাতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ২০১৩ সাল থেকে শিল্পকলা পদক দেওয়া হয়। নীতিমালা অনুযায়ী ১৬ সদস্যের কমিটি প্রতিবছর পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন