শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার সৈন্য সমাবেশের পরিকল্পনায় যা থাকছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২২, ৭:০১ পিএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দেশের সমস্ত অঞ্চলের জন্য আংশিক সৈন্য সমাবেশের কাজগুলি নির্ধারণ করেছে। বুধবার মন্ত্রণালয়ের বোর্ড সভায় প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, জেনারেল স্টাফ সমাবেশের পদ্ধতি সম্পর্কে প্রয়োজনীয় নির্দেশনা জারি করেছে।

তিনি জোর দিয়ে বলেন, বার্ষিক কৌশলগত অনুশীলনের সময় অর্জিত অভিজ্ঞতাকে ‘আয়ত্বে রাখার’ এবং সংঘবদ্ধকরণের সংশ্লিষ্ট সকলকে ‘সময়োপযোগী এবং দক্ষতার সাথে’ সংগঠিত করার জন্য সময় এসেছে। তিনি আরও বলেন যে, ইউক্রেনীয় সেনাবাহিনীর নিকোলায়েভ এবং ক্রিভোই রোগের কাছে আক্রমণ করার সমস্ত প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। গত তিন সপ্তাহে একা কিয়েভ ৭ হাজারের বেশি সেনা এবং প্রায় ১ হাজার সামরিক সরঞ্জাম হারিয়েছে। তার বক্তব্যের সংক্ষিপ্তসার তুলে ধরা হলো:

আংশিক সংহতি : বার্ষিক কৌশলগত অনুশীলনের সময় অর্জিত অভিজ্ঞতা বাস্তবায়িত করার জন্য সময় এসেছে। সময়মত এবং যথাযথ বিজ্ঞপ্তির ব্যবস্থা করা এবং ‘উস্কানি ও বেআইনি ক্রিয়াকলাপ প্রতিরোধের ব্যবস্থা, সেইসাথে নিয়োগকারী অফিসগুলির নিরাপত্তা বাড়াতে’ ব্যবস্থা জোরদার করা প্রয়োজন৷ সামরিক অঞ্চলের কমান্ডারদের অবশ্যই আঞ্চলিক কর্তৃপক্ষের সাথে ‘ঘনিষ্ঠ সহযোগিতা’ সংগঠিত করতে হবে।

প্রেসিডেন্টের ডিক্রি অনুযায়ী যারা সংঘবদ্ধ হয়েছে, তারা চুক্তিবদ্ধ চাকরিজীবীদের মর্যাদা এবং একটি উপযুক্ত নগদ ভাতা’ ভোগ করবে। এছাড়াও, ডিক্রি অনুসারে, প্রতিরক্ষা শিল্পের কর্মীরা কর্মসংস্থানের পুরো সময় জুড়ে অতিরিক্ত ভাতা পাবে। ‘আমি নির্দেশে স্বাক্ষর করেছি। সমস্ত অঞ্চলের জন্য কাজগুলি নির্ধারণ করা হয়েছে। সংঘবদ্ধকরণের ব্যবস্থা গ্রহণের পদ্ধতি সম্পর্কে জেনারেল স্টাফদের নির্দেশনা দেয়া হয়েছে। আমি দায়িত্বপ্রাপ্তদের তাদের বাস্তবায়ন শুরু করার নির্দেশ দিচ্ছি।’

ইউক্রেনে বিশেষ অপারেশনের অগ্রগতি : রাশিয়ান সামরিক বাহিনী ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের অঞ্চল মুক্ত করে চলেছে এবং সুপ্রিম কমান্ডার-ইন-চীফ দ্বারা নির্ধারিত লক্ষ্যগুলি সম্পূর্ণরূপে অর্জিত না হওয়া পর্যন্ত বিশেষ সামরিক অভিযান চালিয়ে যাবে। স্ট্রাইক ক্ষমতা জোরদার করতে ‘ইজিয়াম-বালাক্লেয়া গ্রুপকে ডনবাসে স্থানান্তর করা হয়েছে।’

রাশিয়ান সেনাবাহিনী ‘নিকোলায়েভ এবং ক্রিভোই রোগের কাছে আক্রমণ করার জন্য ইউক্রেনের সেনাবাহিনীর সমস্ত প্রচেষ্টাকে বিপর্যস্ত করেছে। শুধুমাত্র গত তিন সপ্তাহে, কিয়েভের ৭ হাজার সৈন্য নিহত এবং ৯৭০ টি সামরিক হার্ডওয়্যার ধ্বংস হয়েছে, যার মধ্যে ২০৮টি ট্যাঙ্ক এবং ২৪৫টি পদাতিক যুদ্ধের যান, ১৮৬টি সাঁজোয়া যান, ১৫টি বিমান এবং ৪টি হেলিকপ্টার রয়েছে।

মানবিক দিক : যদিও ইউক্রেনীয় সামরিক বাহিনী ‘যুদ্ধের সন্ত্রাসী পদ্ধতি ব্যবহার’ চালিয়ে যাচ্ছে, ইচ্ছাকৃতভাবে শহরগুলিতে গোলাবর্ষণ করছে এবং ক্লাস্টার যুদ্ধাস্ত্র এবং কর্মী-বিরোধী মাইন ব্যবহার করছে, রাশিয়ান সেনাবাহিনী ‘বিপরীতভাবে, স্বাধীন অঞ্চলে শান্তিপূর্ণ জীবন প্রতিষ্ঠার জন্য অনুকূল পরিস্থিতি তৈরি করেছে।’ বিশেষ করে, মারিউপোলে তিনটি অ্যাপার্টমেন্ট ভবনের টার্নকি নির্মাণ ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে, এবং আরও নয়টি বছরের শেষ নাগাদ নির্মিত হবে। এছাড়াও, মারিউপোল এবং লুহানস্কে দুটি বহুমুখী চিকিৎসা কেন্দ্র নির্মিত হয়েছে এবং ভলনোভাখাতে ১৫ কিলোমিটার পানির পাইপলাইন স্থাপন করা হয়েছে।

রাশিয়ান সেনাবাহিনীর আদর্শ শক্তি বৃদ্ধি : ১ জানুয়ারী, ২০২৩ থেকে রাশিয়ান সেনাবাহিনী আরও ১ লাখ ৩৭ হাজার সেনা নিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিমানবাহিনীর দ্রুত হামলার ক্ষমতা শক্তির ভিত্তি হিসাবে বিবেচনা করা অব্যাহত রয়েছে। ইউক্রেনে রাশিয়ার প্যারাট্রুপাররা ‘বিশেষ সামরিক অভিযানের প্রথম দিন থেকে সবচেয়ে জটিল এবং দায়িত্বশীল কাজে’ জড়িত। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন