সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

যেখানে ছাদবাগান, এডিস মশার লার্ভা সেখানেই

ডেঙ্গু লালন পালন করছি আমরাই স্বাস্থ্যসচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

‘আমরাই তো ডেঙ্গু লালন-পালন করছি’ বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আনোয়ার হোসেন হাওলাদার। তিনি বলেন, প্লাস্টিক তো আছেই, তা ছাড়া যেখানে সেখানে কনটেইনার, পানির বোতল ফেলে রাখি। পানি জমে থাকে। এতে করে এডিস মশা লার্ভা ছাড়ে। পরিচ্ছন্নতার ব্যাপারে আমাদের সবাইকে আরও সচেতন হতে হবে। গতকাল বুধবার ডিরেক্টরি জেনারেল অফ হেলথ সার্ভিসের (ডিজিএইচএস) সভাকক্ষে এডিস মশা নিয়ন্ত্রণে এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।
নগরবাসীর অসচেতনতায় ডেঙ্গুর প্রকোপ বাড়ছে মন্তব্য করে স্বাস্থ্যসচিব বলেন, অনেকেই বলে থাকেন স্বাস্থ্য মন্ত্রণালয় ডেঙ্গু নিরসনে কী করছে? কিন্তু এটা তো একা শুধু আমাদের কাজ না। আমরা স্বাস্থ্যসেবা দিয়ে থাকি। ডেঙ্গুর বিস্তার কমাতে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। স্বাস্থ্যসেবা একটা প্রতিষ্ঠান দেয়। আমরা সেটাই দিচ্ছি। ডেঙ্গু নিরসনে সিটি করপোরেশন কাজ করছে। আমাদের নির্দেশনা রয়েছে। আমরা হাত গুটিয়ে বসে নেই। তবে সেই সঙ্গে পরিবেশ মন্ত্রণালয়েরও ভূমিকা রয়েছে। জনসাধারণের সচেতনতার প্রয়োজন রয়েছে। একা কারও পক্ষে এর সমাধান সম্ভব নয়।
এ সময় সিটি করপোরেশনের সদস্যরা এবং উপস্থিত চিকিৎসকরা সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের একজন প্রতিনিধি তাদের ভূমিকা নিয়ে স্বাস্থ্যসচিব বলেন, আমরা একটি কন্ট্রোল রুমের মাধ্যমে কাজ করছি। জনসচেতনতা নেই। রাজধানীর যেখানেই দেখি ছাদবাগান, সেখানেই লার্ভা। সাংবাদিকদের তিনি কলম ও ক্যামেরার শক্তি ব্যবহার করে জনসচেতনতা বাড়ানোর অনুরোধ জানান।
এ সময় আরো উপস্থিত ছিলেন অধ্যাপক আহমেদুল কবির, অধ্যাপক আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, ড. রবিদ আমিন প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন