শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রানীর অন্ত্যেষ্টিক্রিয়ায় উপেক্ষিত বাইডেন

ট্রাম্পের উপহাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেনকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানী দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় উপস্থিত বিশ্বনেতাদের মধ্যে দেখা গিয়েছিল, তবে তাদেরকে অনেকের পেছনে ১৪তম সারিতে বসতে দেয়া হয়েছিল।

বাইডেন এবং তার স্ত্রী পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজে দুদা এবং তার স্ত্রী আগাতা কর্নহাউসার-দুদার পিছনে বসেছিলেন, তবে চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী পিটার ফিয়ালা এবং তার স্ত্রী জানা ফিয়ালোয়ার সামনে ছিলেন বলে প্রকাশিত ছবিগুলোতে দেখা যায়। কমনওয়েলথ রাষ্ট্রের প্রধান, ব্রিটিশ রাজনীতিবিদ ও নেতা এবং ব্রিটিশ রাজপরিবারের সদস্যদের পাশাপাশি অনুষ্ঠানে যোগদানকারী বিশ্ব নেতাদের জন্য রিজার্ভ রাখা একটি অংশে বাইডেনরা বসে ছিলেন। অন্যান্য রাজপরিবারের সদস্যদের, যেমন জাপানের সম্রাট নারুহিতোকে একেবারে সামনের কাছাকাছি অবস্থান করতে দেখা গেছে। এই পরিবারের অনেকেই প্রয়াত রানীকে কয়েক দশক ধরে চেনেন। বাইডেন গত বছর মার্কিন প্রেসিডেন্ট হিসাবে প্রথমবারের মতো রানীর সাথে দেখা করেছিলেন। শেষকৃত্যের সময় ১৪তম সারিতে সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট ইগনাজিও ক্যাসিসের পাশে তার আসন রাখা হয়েছিল।

এ ঘটনায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বাইডেনকে বিদ্রুপ করেছেন। তিনি তার নিজস্ব সামাজিক যোগাযোগমাধ্যম ‘ট্রুথ সোশ্যাল’-এ দাবি করেছেন, বাইডেনের নেতৃত্বে আন্তর্জাতিক মঞ্চে যুক্তরাষ্ট্র সম্মান হারিয়েছে। তিনি লিখেছেন, এই দুই বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে এই ঘটেছে, কোনো সম্মান নেই। তিনি আরও বলেছেন, আমি প্রেসিডেন্ট থাকলে তারা কখনোই আমাকে পেছনে বসাতো না এবং আমাদের দেশ এখনকার থেকে অনেক ভিন্ন অবস্থানে থাকতো। তিনি লিখেন, রাজনীতি ও জীবনের মতো জায়গায় অবস্থানই সবকিছু।

বাইডেন ও তার স্ত্রীকে সোমবার সকালে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে মার্কিন প্রেসিডেন্টের সাঁজোয়া লিমুজিন বিস্টে করে পৌঁছাতে দেখা যায়। যা সংক্ষিপ্ত সময়ের জন্য ট্র্যাফিকের মধ্যে আটকে গিয়েছিল বলে মনে হয়েছিল। তারা নিয়মের ব্যতিক্রম ছিলেন, কারণ অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগদানের জন্য ব্যক্তিগত ফ্লাইট এবং যানবাহন ব্যবহার এড়াতে অনুরোধ করা হয়েছিল। সেই অনুরোধ রেখে অন্যান্য বিশ্ব নেতারা সবাই একটি বাসে একসাথে গিয়েছিলেন। বাইডেনকে অবশ্য এটি এড়াতে অনুমতি দেয়া হয়েছিল।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো এবং দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা লন্ডনে শেষকৃত্য অনুষ্ঠানে অন্যান্য বিশ্বনেতাদের মধ্যে ছিলেন। সূত্র : দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন