বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মুসলিম বাবা-মায়ের চেয়ে সন্তানরা বেশি ধার্মিক

দক্ষিণ-পূর্ব এশিয়ার চিত্র : ধর্মীয় বিশ্বাস এবং পশ্চিমা ধাঁচের ভোগবাদিতা মুসলমানদের প্রভাবিত করেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রতি তিনজনের মধ্যে একজন মুসলিম নিজেদেরকে তাদের পিতামাতার চেয়ে বেশি ধার্মিক মনে করে। একটি সমীক্ষায় দেখা গেছে, তাদের এ বিশ্বাস তাদের ব্যক্তিগত খরচ, ফ্যাশন, ব্যাঙ্কিং, ভ্রমণ এবং শিক্ষার বিষয়ে প্রভাব ফেলে। তবে পুনরুত্থিত ধর্মীয় বিশ্বাস এবং পশ্চিমা ধাঁচের ভোগবাদিতা এ অঞ্চলের মুসলমানদের ভোক্তা অভ্যাসকে পরিবর্তন করছে, জরিপ বলছে।

গতকাল বুধবার প্রকাশিত নিউ মুসলিম কনজিউমার রিপোর্ট অনুসারে এ অঞ্চলের ২৫ কোটি মুসলমানের মধ্যে মাত্র ২১ শতাংশ বলেছেন যে, তারা তাদের পিতামাতার চেয়ে কম ধর্ম পালন করেন, আর ৪৫ শতাংশ নিজেদেরকে ধার্মিক বলে মনে করেন। ওয়ান্ডারম্যান থম্পসন ইন্টেলিজেন্স এবং ভিএমএলওয়াইএন্ডআর মালয়েশিয়ার রিপোর্ট অনুসারে, দক্ষিণ-পূর্ব এশিয়ার ৯১ শতাংশ মুসলমানের জন্য স্বাস্থ্য এবং পরিবারের পাশে থাকা জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আল্লাহর সাথে একটি দৃঢ় সম্পর্ক।

ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়ার ১ হাজার ভোক্তার সাথে সাক্ষাৎকারের ভিত্তিতে উঠে আসা রিপোর্ট অনুযায়ী, মাত্র ৩৪ শতাংশ অর্থকে খুব গুরুত্বপূর্ণ বলে মনে করে, ২৮ শতাংশ তাদের আবেগ এবং ১২ শতাংশ খ্যাতিকে অগ্রাধিকার হিসাবে মূল্যায়ন করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ক্রমবর্ধমান ধর্মীয় বিশ্বাস এবং পশ্চিমা-শৈলীর ভোগবাদের বিস্তার খাদ্যের বাইরে মুসলিম-প্রভাবিত ভোগবাদের বিকাশের দিকে পরিচালিত করেছে, যার মধ্যে শালীন ফ্যাশন এবং ফিনটেক থেকে শুরু করে মুসলিম ডেটিং অ্যাপস এবং ইসলামিক আইন অনুযায়ী হালাল ভ্রমণ সবকিছু অন্তর্ভুক্ত রয়েছে।
ওয়ান্ডারম্যান থম্পসন ইন্টেলিজেন্স-এর এশিয়া প্যাসিফিক ডিরেক্টর চেন মে ই বলেন, ‘মুসলিম গ্রাহকরা ক্রয় সংক্রান্ত সিদ্ধান্তের ওপর তাদের ধর্মীয় বিশ্বাসকে ক্রমবর্ধমানভাবে গড়ে তুলছেন এবং তা ক্রমাগতভাবে বিকশিত হচ্ছে’।

‘নতুন প্রযুক্তি নতুন প্রশ্ন নিয়ে আসে - উদাহরণস্বরূপ, মেটাভার্স কি হালাল’?
মুসলিম ভোক্তাদের জন্য, ক্রয় করার সময় একটি পণ্য হালাল বা জায়েয কিনা তা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। রিপোর্ট অনুসারে ৯১ শতাংশ উত্তরদাতা বলেছেন যে, এটি অর্থের মূল্য, গুণগত মান এবং পরিবেশগত বিবেচনার চেয়ে অনেক গুরুত্বপূর্ণ।

প্রতিবেদনে বলা হয়েছে, ৬০ শতাংশেরও বেশি মুসলমান এটাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করে যে, ব্যাংকিং বা বিনিয়োগ পণ্য ইসলামিক আইন অনুযায়ী কিনা, যেখানে ৭৭ শতাংশ হালাল খাবারের প্রাপ্যতাকে ভ্রমণের জন্য গন্তব্য বেছে নেওয়ার প্রধান কারণ বলে মনে করে।
এদের বেশিরভাগ পরিবারই পুরুষ নেতৃত্বাধীন, মহিলা উপার্জনকারীরা উল্লেখযোগ্য কম। ৪২ শতাংশ মহিলা বলেন যে, তারা সবচেয়ে বেশি আর্থিক সহায়তা প্রদান করেন, আর ৭০ শতাংশ পুরুষ নিজেদেরকে প্রধান প্রদানকারী হিসাবে বর্ণনা করেন।

দক্ষিণ-পূর্ব এশীয় মুসলমানদের বিশ্বাসও শেয়ার্ড ভার্চ্যুয়াল বাস্তবতার একটি নতুন রূপ মেটাভার্সের মতো ক্রমবর্ধমান প্রযুক্তির জন্য তাদের উৎসাহকে প্রভাবিত করেছে। ৮৫ শতাংশ উত্তরদাতা বলেছেন যে, তারা মুসলমানদের জন্য নির্মিত ভার্চ্যুয়াল স্পেস পছন্দ করেছেন এবং ৭৮ শতাংশ ভার্চ্যুয়াল ধর্মীয় জিনিসপত্র প্রকাশ করতে চান। তবে, ৫৯ শতাংশ বলেছেন যে, তারা বিশ্বাস করেন না যে, মেটাভার্স ইসলামী শিক্ষার সাথে সামঞ্জস্যপূর্ণ।

ওয়ান্ডারম্যান থম্পসন ইন্টেলিজেন্স-এর একজন লেখক ও গবেষক সাফা আরশাদুল্লাহ বলেছেন, ‘দক্ষিণ-পূর্ব এশিয়া শুধুমাত্র একটি মুসলিম বাজারের চেয়েও বেশি কিছু - এটি সাম্প্রতিক বৈশ্বিক প্রবণতাগুলোর জন্য একটি পরীক্ষার ক্ষেত্র’।
‘এখানে যা ঘটে তা বিশ্বজুড়ে মুসলমানদের অবিরত বিশ্বাসে জড়িত হতে এবং নতুন উপায়ে কাজ করতে অনুপ্রাণিত করে’। সূত্র : আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Feroz ২২ সেপ্টেম্বর, ২০২২, ৭:১০ এএম says : 0
ট্রান্সলেটর ব্যাবহার না করে অনুবাদক দিয়ে অনুবাদ করুন।
Total Reply(0)
Mohd Shah Jalal ২২ সেপ্টেম্বর, ২০২২, ৭:১০ এএম says : 0
Hijab pore hatle Darmik money korben na Eta Tader tradition
Total Reply(0)
Mahbubur Rahman ২২ সেপ্টেম্বর, ২০২২, ৭:১০ এএম says : 0
বাংলাদেশের ছেলে মেয়েগুলো দিন দিন ধর্মহীন হয়ে যাচ্ছে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন