সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

সুস্থ মানবসম্পদ ছাড়া বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে এগিয়ে যেতে পারবে না : ডেপুটি স্পিকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২২, ১০:৪০ পিএম

ডেপুটি স্পিকার মো: শামসুল হক টুকু বলেছেন, সুস্থ মানব সম্পদ ব্যতীত বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে এগিয়ে যেতে পারবে না।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর জীবনভর স্বপ্ন দেখে গেছেন একটি অসাম্প্রদায়িক বাংলাদেশের। যে দেশের মানুষ ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত, সুস্বাস্থ্যের অধিকারী হয়ে একটি সুন্দর জাতি গঠনের মাধ্যমে মর্যাদার সাথে মাথা উঁচু করে এগিয়ে যাবে। তিনি স্বাস্থ্য খাতের গুরুত্ব অনুধাবন করেই সংবিধানে মৌলিক অধিকারের মধ্যে স্বাস্থ্যকে অন্তর্ভুক্ত করেছিলেন।

আজ রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্সের সভাকক্ষে বিশ্ব এ্যালঝেইমার দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্সের পরিচালক অধ্যাপক ডা. কাজী দ্বীন মোহাম্মদের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন ডা. পরিতোষ কুমার সরকার। মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ডা. মালিহা হালিম, বিশেষ অতিথির বক্তব্য করেন ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্সের যুগ্ম পরিচালক অধ্যাপক ডা. বদরুল আলম।

ডেপুটি স্পিকার বলেন, এ্যালঝেইমার (স্মৃতি ভ্রষ্টতা) রোগটি এখন অনেক বেশি সনাক্ত হচ্ছে। তাই এই রোগের প্রতিকারের জন্য চিকিৎসা গ্রহণ করা আবশ্যক। লজিস্টিক সীমাবদ্ধতা থাকা সত্বেও এখানকার ডাক্তারগণ যতেœর সাথে এসব রোগের চিকিৎসা দিয়ে থাকেন। এসময় তিনি এই রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন। বিভাগীয় শহর, জেলা ও উপজেলা পর্যায়ে সরকারি বেসরকারি হাসপাতালগুলোতে এর প্রতিকারের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আবশ্যকতা রয়েছে।

অনুষ্ঠানে বাংলাদেশের মোট সাতটি বিভাগের উপর এ্যলঝেইমা নিয়ে গবেষণার সচিত্র প্রতিবেদন উপস্থাপন করা হয়।

তিনি দেশের মানুষের মধ্যে সচেতনা বৃদ্ধির জন্য এই সচিত্র প্রতিবেদনটি শহর, জেলা ও উপজেলা পর্যায়ে উপস্থাপন করার বিষয়ে অধিকতর গুরুত্বারোপ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন