বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বাবরের পাশে রিজওয়ান

শুরুটা ভালো হলো না পাকিস্তানের দ্রুততম ২ হাজারীতে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

বলা হয় দিনের শুরুটা দেখেই নাকি বোঝা যায় সারা দিনটা কেমন যাবে। গতপরশু করাচিতে বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের প্রথম উইকেটে ৮৫ রানের জুটি সত্ত্বেও পাকিস্তান বহু কষ্টে করল ১৫৮। স্বাগতিকদের সাদামাটা বোলিং ও চিরাচরিত বাজে ফিল্ডিংয়ের সুযোগ নিয়ে সেই চ্যালেঞ্জ ৬ উইকেট আর ৪ বল হাতে রেখেই টপকে যায় মঈন আলীর ইংল্যান্ড। তাতে ১৭ বছর পর পাকিস্তান সফরটা দারুণ ভাবে শুরু করল ইংলিশরা। একই সঙ্গে সফরকারীরা ৭ ম্যাচ টি-২০ সিরিজে এগিয়ে গেল ১-০ ব্যবধানে।
নিয়মিত অধিনায়ক জস বাটলারের চোটের কারণে অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেওয়া মঈন টস জিতে স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠান। উদ্বোধনী জুটিতে দারুণ শুরু করেন বাবর ও রিজওয়ান। বাবর ২৪ বলে ৩১ রান করে বাজে সময় পেছনে ফেলার ইঙ্গিত দিচ্ছিলেন। ৯.৩ ওভারের সময় পাক ইনিংসে ৮৫ রান আসার পর আদিল রশিদে থামেন পাক অধিনায়ক। আরেক ওপেনার মোহাম্মদ রিজওয়ান করেন ৪৬ বলে ৬৮ রান। ইনিংসে ছিল ছয়টি চার ও একটি ছক্কার মার। এই ইনিংস খেলার পথে কিপার-ব্যাটার ছুঁয়ে ফেলেন কুড়ি ওভারের সংস্করণে ইনিংসের হিসেবে সবচেয়ে দ্রুত গতিতে ২০০০ রানের মাইলফলক। রিজওয়ানের ৫২তম ইনিংসে এসে এই মাইলফলক স্পর্ষ করতে পারলেন। এর আগে তার ব্যাটিং পার্টনার ও অধিনায়ক বাবরও ৫২ তম ইনিংসে ২০০০ রান পূর্ণ করেন টি-টোয়েন্টিতে। এরপরই ছন্দপতন। ইফতেখার আহমেদ ছাড়া অন্যকোন প্রতিষ্ঠিত ব্যাটসম্যান আর রান পাননি। ইফতেখার ১৭ বলে ৩ ছক্কায় ২৮ রানের ঝড়ো ইনিংস খেলেন। ইংল্যান্ডের হয়ে অভিষিক্ত লুক উড নেন ২৪ রান খরচায় তিন উইকেট। এ ছাড়া রশিদ নেন ২৭ রান খরচায় দুই উইকেট।
লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১০ রানেই ফিরে যান ইংলিশ ওপেনার ফিল সল্ট। তিনে নামা ডেভিড মালানও খুব বেশি সুবিধা করতে পারেননি। ১৫ বলে ২০ রান করে ফিরে যান তিনি। ৮৭ রানের মধ্যে বেন ডাকেটের উইকেটও হারায় ইংল্যান্ড।তিনি করেন ১৭ বলে ২১ রান। তারপর হেলসের সঙ্গে ৫৫ রানের জুটি গড়েন ব্রুক। দীর্ঘ তিন বছর পর দলে ফিরেই অর্ধশতকের দেখা পান হেলস। পঞ্চাসের মাইলফক ছুঁয়েই দলীয় ১৪২ রানের মধ্যে ফিরে যান তিনি। ৪০ বলে সাতটি চারের সাহায্যে ৫৩ রান করেন হেলস। এরপর ইংল্যান্ডের জিততে আর একটুও কষ্ট হয়নি। ২৫ বলে সাতটি চারে ৪২ রান করে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ব্রুক। ১৯.২ ওভারে খেলা শেষ করে ইংল্যান্ড। পাকিস্তানের হয়ে ৩৬ রান খরচায় দুই উইকেট নেন উসমান কাদির।
ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে আসা রিজওয়ান ‘স্ট্রাইক রেট’ নিয়ে প্রশ্নের বানে জর্জরিত হতে হয়েছে। বিশেষ করে সাবেক পেসার ও পিসিএল বর্তমান কোচ আকিভ জাভেদ ধীর গতির ব্যাটিং নিয়ে খুবই বাজেভাবে বাবরকে খোঁচা দেন। গত এশিয়া কাপে ৬ ম্যাচে ৬৮ রান করলেও বাবরের ক্যারিয়ার স্ট্রাইক রেট এখনও ১২৯! নিজের অধিনায়ককের সমালোচনাকারীদের কটু কথা না বলে উল্টো সৃষ্টিকর্তার কাছে তাদের জন্য দোয়া চাইলেন রিজওয়ান, ‘আমি জানি না সাবেক ক্রিকেটাররা মন্তব্য করে নাকি গণমাধ্যম করে। সৃষ্টিকর্তা তাদের মঙ্গল করুক। যারাই আমাদের নিয়ে বিতর্ক করে তাদের আমি একটা কথা বলতে চাই। আমাদের মধ্যে কেউ যদি সম্পূর্ণ সততা নিয়ে দেশের হয়ে না খেলে থাকে তাহলে সে অসম্মানিত হবে। আমরাও আমাদের নিজেদের সেরাটা নিঙড়ে দেয়ার চেষ্টা করছি। অধিনায়ক নিজেও উন্নতির চেষ্টা করে, সবাই আসলে করে।’ আজ একই ভেন্যুতে হবে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন