বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

রোহিঙ্গাদের সহায়তায় বাংলাদেশের পাশে থাকবে জাপান : ইতো নাওকি

রোহিঙ্গাদের সুরক্ষায় জাপান-ইউএনএইসসিআর ৩.৫ মিলিয়ন ডলারের চুক্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

রোহিঙ্গা শরণার্থীদের সুরক্ষায় জাপান ও জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা-ইউএনএইসসিআর ৩.৫ মিলিয়ন ডলারের চুক্তি সই করেছে। গতকাল বুধবার এই চুক্তি সই হয়। চুক্তি অনুসারে ইউএনএইচসিআর কক্সবাজার এবং ভাসান চরে ক্যাম্পে তাদের মানবিক সহায়তা অব্যাহত রাখবে।

কক্সবাজার ক্যাম্পে ও ভাসান চরে বসবাসকারী রোহিঙ্গাদের জন্য এই অর্থ ব্যয় করা হবে। বাংলাদেশে ইউএনএইচসিআর প্রতিনিধি জোহানেস ভ্যান ডার ক্লাউ বলেন, রোহিঙ্গা শরণার্থীদের প্রতি জাপান সরকার ও তাদের জনগণের সমর্থন, বাংলাদেশের সরকার ও জনগণের সঙ্গে তাদের সংহতির জন্য ইউএনএইচসিআর কৃতজ্ঞ।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, ভাসান চর ও কক্সবাজারে রোহিঙ্গা জনগোষ্ঠীর সুরক্ষা, স্বাস্থ্যসেবা, কাজের সুযোগ তৈরি, উন্নত ও নিরাপত্তা বাড়ানোর দৃঢ় আশা নিয়ে এই প্রকল্পে সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জাপান। তিনি আরো বলেন, সম্প্রতি কক্সবাজার সফরের সময়, আমি ইউএনএইচসিআর এবং এর অংশীদারদের উদ্ভাবনী কাজ দেখেছি। যেহেতু রোহিঙ্গা সংকট ষষ্ঠ বছরে পড়েছে। মিয়ানমারে তাদের দ্রুত প্রত্যাবাসনের লক্ষ্যে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাওয়ার পাশাপাশি শরণার্থীদের উন্নত ও মর্যাদাপূর্ণ জীবনের জন্য অর্থায়ন অব্যাহত রাখাও অপরিহার্য। এই সংকটের টেকসই সমাধান একটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চল গড়তে সহায়ক হবে। রোহিঙ্গাদের সহায়তায় বাংলাদেশের সরকার ও জনগণের পাশে দাঁড়াবে জাপান। ##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন