বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

রোহিঙ্গা প্রত্যাবাসনে ভূমিকা নিন

জাতিসংঘকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৪ এএম

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিজ মাতৃভূমি মিয়ানমারে প্রত্যাবর্তন নিশ্চিত করতে এবং এ সমস্যা সমাধানে আন্তর্জাতিক স¤প্রদায় ও জাতিসংঘের সংস্থাগুলোকে আরও জোরালো ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

গত মঙ্গলবার সকালে নিউইয়র্কে প্রধানমন্ত্রীর সঙ্গে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপো গ্র্যান্ডি সাক্ষাৎ করেন। এ সময় শেখ হাসিনা এ আহ্বান জানান। সন্ধ্যায় হোঁটেল লোটে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের ব্রিফ করেন। গতকাল বুধবার এ বাসসকে এ তথ্য জানানো হয়। পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ও ফিলিপো গ্র্যান্ডির সাক্ষাতে বাংলাদেশের কক্সবাজার ও ভাষানচরে আশ্রিত জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সহায়তায় ইউএনএইচসিআর-এর বর্তমান কার্যক্রমগুলো নিয়ে বিস্তারিত আলোচনা হয়। মোমেন বলেন, প্রধানমন্ত্রী বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন ও এ সমস্যা সমাধানে আন্তর্জাতিক স¤প্রদায় ও জাতিসংঘের সংস্থাগুলোর আরও জোরদার ভূমিকা পালনের ওপর গুরুত্বারোপ করেন। বিশেষ করে তিনি মিয়ানমারে ইউএনএইচসিআর-এর কার্যক্রম বাড়ানোর ওপর জোর দেন। এর প্রত্যুত্তরে হাইকমিশনার বলেন যে, তিনি শিগগিরই মিয়ানমার সফর করবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনের মাধ্যমেই রোহিঙ্গা সঙ্কটের সমাধান করা সম্ভব বলে প্রধানমন্ত্রী তার মতামত পুনর্ব্যক্ত করেন। জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার প্রধানমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে একমত পোষণ করেন। পরে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর করিম এ এ খান। তিনি বলেন, এ সময় বাংলাদেশ ও আন্তর্জাতিক অপরাধ আদালতের মধ্যে সহযোগিতার বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়। পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমারে নির্যাতনের শিকার রোহিঙ্গাদের পক্ষে ন্যায়বিচার ও জবাবদিহিতা নিশ্চিতের জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতে চলমান সব প্রচেষ্টার প্রতি বাংলাদেশের সহযোগিতা অব্যাহত থাকবে বলে প্রধানমন্ত্রী আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটরকে আশ্বস্ত করেছেন। আইসিসি প্রসিকিউটর করিম খান আগামী বছরের শুরুতে পুনরায় বাংলাদেশ সফরের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন।
প্রধানমন্ত্রী আইসিসি’র প্রসিকিউটরকে আশ্বাস দেন যে, মিয়ানমারে রোহিঙ্গা ভিকটিমদের জন্য ন্যায় বিচার ও জবাবদিহিতা নিশ্চিত করতে আইসিসি’র চলমান সকল প্রচেষ্টার ব্যাপারে বাংলাদেশ সহযোগিতা অব্যাহত রাখবে। এ বৈঠকে খান আগামী বছরের শুরুর দিকে বাংলাদেশ সফরের ব্যাপারে তার আগ্রহ ব্যক্ত করেন। এছাড়া জাতিসংঘ হ্যাবিটাটের নির্বাহী পরিচালক মায়মুনা মোহম্মদ শরীফ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।

এখানে লটে নিউইয়র্ক প্যালেস হোটেলের কক্ষে দ্বিপাক্ষিক বৈঠকে তাঁরা টেকসই নগরায়ন এবং বিভিন্ন ক্ষেত্রে ভবিষ্যৎ সহযোগিতার গুরুত্ব বিবেচনা করে বাংলাদেশ সরকারের পদক্ষেপ নিয়ে আলোচনা করেন। এ ব্যাপারে প্রধানমন্ত্রী বাংলাদেশের ভূমিহীন ও গৃহহীন মানুষের জন্য তার সরকারের গ্রহণ করা আশ্রয়ণ প্রকল্পের সফলতার ব্যাপারে তাকে অবহিত করেন। বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে সাম্প্রতিক গোলাগুলি সংক্রান্ত এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বাংলাদেশের অভ্যন্তরে গোলার আঘাত হানাকে ‘অনিচ্ছাকৃত ভুল’ বলে অভিহিত করেন। মিয়ানমার কর্তৃপক্ষ জানিয়েছে যে তারা বাংলাদেশের অভ্যন্তরে লক্ষ্য করে গোলাবর্ষণ করছে না। তিনি বলেন, ‘সেই নির্দিষ্ট সীমান্ত এলাকাটি খুব আঁকাবাঁকা। কখনও কখনও সীমান্ত বোঝা কঠিন। সে কারণে তারা আমাদের সীমান্তের ভিতরে ইচ্ছাকৃতভাবে গোলা বর্ষণ করছে না, আমাদের সীমান্তের অভ্যন্তরে যে একটি এবং দুটি শেল পড়েছে তা ভুলবশত পড়েছে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রণালয় মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করেছে এবং মিয়ানমার কর্তৃপক্ষ প্রতিশ্রুতি দিয়েছে যে তারা সতর্ক থাকবে।

অপর এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র সরকার র‌্যাবের সাবেক ও বর্তমান ছয় কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে কোনো সুনির্দিষ্ট তথ্য দেয়নি। তিনি বলেন, সরকার নিষেধাজ্ঞা আরোপের কারণ জানতে চেয়েছে। তারা এখন পর্যন্ত কোনো সঠিক ও সুনির্দিষ্ট তথ্য দেয় নি। তাই আমরা বিষয়টি সম্পর্কে জানি না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Morshed Chowdhury ২২ সেপ্টেম্বর, ২০২২, ৬:৫৫ এএম says : 0
যে যা বলোক আপনি বঙ্গ কন্যা। রাজা ঘরে আপনি জন্মেচেন।আপনার জন্ম না হইলে বঙ্গ বন্ধুর খুনির বিচার হয়তো না।তাই বিশ্ব আপনাকে ভাল করে ছিন। আর নুতুন করে পরিচয়কারী দরকার নেই।
Total Reply(0)
Md Masud Rana Masuk ২২ সেপ্টেম্বর, ২০২২, ৬:৫৬ এএম says : 0
অভিনন্দন ও শুভ কামনা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জয় বাংলা,জয় বঙ্গবন্ধু
Total Reply(0)
Md. Shohel Tanvir ২২ সেপ্টেম্বর, ২০২২, ৬:৫৭ এএম says : 0
অনেক অনেক ধন্যবাদ। দেশরত্ন জননেত্রী,বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনাকে।আজ আপনার জন্যই বাংলাদেশ বিশ্বের দরবারে এত ভালভাবে উত্থাপন করতে পারছেন। যেটা কেবল আপনার দারাই সম্ভব বলে আমরা বাংলাদেশই-রা মনে করি।
Total Reply(0)
Maahi Ahmed ২২ সেপ্টেম্বর, ২০২২, ৬:৫৮ এএম says : 0
Best wishes Our pride Honourable Prime Minister Sheikh Hasina
Total Reply(0)
মোঃ আতাউর রহমান ২২ সেপ্টেম্বর, ২০২২, ৬:৫৯ এএম says : 0
আমরা চাইলে মায়ানমার দখলও করে ফেলতে পারবো, তার জন্য যে দুটি কাজ করতে হবে তা আমাদের মতো অতি ধর্মভীরু দেশে সম্ভব না। যদিও আরবের অধিকাংশ দেশ তাই করছে। মজার বিষয় হলো আরবরা আমাদের মিসকিন বা শুনে মুসলমান বলে (যে আত্মীয় স্বজন প্রবাসী তাদের মুখে শুনা)।
Total Reply(0)
Mahbub Chowdhury ২২ সেপ্টেম্বর, ২০২২, ৭:০০ এএম says : 0
জীবন , মান, সন্মান , ইজ্জত যেখানে অনিরাপদ - নূন্যতম মানবিক অধিকারও যেখানে স্বীকৃত নয় - অধিকার হীন, অসহায় মানুষকে সেখানেই ফিরে যাবার হুমকি দেয়া কতটুকু মানবিক ? * রোহিঙ্গাদের জন্য মিয়ানমার, - বার্মা কি নিরাপদ হয়েছে ? তাদের বেসিক মানব অধিকার কি তারা ফিরে পেয়েছে ? বার্মা থেকে বিতাড়িত - হত্যা , লুন্ঠন , নারী নির্যাতনের শিকার মানুষের বিরুদ্ধে কারা অপপ্রচার ছড়াচ্ছে ? * বাংলাদেশে যারা - রোহিঙ্গাদের নিয়ম কানুন ,আইনের মাঝে রাখবার দায়িত্বে নিয়োজিত, তারা কি সঠিক ভাবে দায়িত্ব পালন করতে পেরেছেন ? তাদের ব্যর্থতার কারনেই -রোহিঙ্গারা অনেক অপপ্রচারের সম্মুখীন। একটি কুচক্রী মহল এই সুযোগটাই নিচ্ছে। ************************************************************************ * বাংলাদেশে রোহিঙ্গাদের একান্তই রাখা সম্ভব না হলে কানাডা , অস্ট্রেলিয়া , মালয়েশিয়া ,জাপান টার্কি , সৌদি আরব , পাকিস্তান , জার্মান- সহ সম্ভাব্য দেশে পাঠানর আলাপ ও আই সি র ( O I C ) মাধ্যমে - এখনই শুরু করা হোক। *
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন