বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

যানজটে নাকাল ঢাকাবাসী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২২, ১২:১৯ পিএম | আপডেট : ২:৪২ পিএম, ২২ সেপ্টেম্বর, ২০২২

রাজধানীতে দিনদিন যানজটের মাত্রা বেড়েই চলেছে। আজ সপ্তাহের শেষ দিনে যানজটে নাকাল ঢাকাবাসী। সকাল থেকেই সব রুটেই দেখা গেছে তীব্র যানজট। অফিসগামী মানুষকে পড়তে হয়েছে বিপাকে। মহাখালী-বিমানবন্দর-গাজীপুর সড়ক যেন স্হবির হয়ে পড়েছে। তবে বিআরটি প্রকল্পের এমডি সফিকুল ইসলাম ইনকিলাবকে বলেন, নতুন করে কোন রাস্তা বন্ধ করা হয়নি।বিমানবন্দর এলাকায় কাজ চলছে। পূর্বের এলাকাতেই বেড়া দিয়ে কাজ করা হচ্ছে।।

জানা যায়, গড়ে ৭২টি প্রাইভেট গাড়ি রাজধানীর সড়কে নামায় আরও বাড়ছে যানজট। এমন বাস্তবতায় আজ বৃহস্পতিবার পালিত হচ্ছে বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস।

এবার দিবসটির প্রতিপাদ্য 'জ্বালানি ব্যবহার ও যানজট নিয়ন্ত্রণ করি, ব্যক্তিগত গাড়ি সীমিত রাখি'। চলতি বছরের প্রথম আট মাসে রাজধানীতে চলাচলের জন্য ১০ হাজার ৮২৫টি প্রাইভেট গাড়ি নিবন্ধন নিয়েছে। গড়ে দিনে ৪৫টি প্রাইভেটকার যোগ হচ্ছে রাজধানীর সড়কে। চলতি বছরে জিপগাড়ি নিবন্ধিত হয়েছে ৬ হাজার ৬৪৮টি। গত বছর এই সংখ্যা ছিল ৬ হাজার ৯২৭। আর গত বছর প্রাইভেটকার নিবন্ধিত হয়েছিল ১৪ হাজার ৩২১টি। পরিসংখ্যান বলছে, আগের বছরের তুলনায় চলতি বছর প্রাইভেটকার ও জিপের মতো ব্যক্তিগত গাড়ি বেড়েছে।

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক হাদীউজ্জামান বলেছেন, যানজট কমাতে প্রাইভেটকার নিয়ন্ত্রণ করতেই হবে। আর এটি গণপরিবহন উন্নত হলেই সম্ভব হবে। সুশৃঙ্খল ও উন্নত গণপরিবহন না থাকলে প্রাইভেটকারের যাত্রীরা কখনও বাসে উঠবেন না। এদিকে বিমানবন্দর রুটে দায়িত্বরত ট্রাফিক কর্মকর্তারা বলছেন, যানজট নিয়ন্তনে তারা ক্জ করে যাচ্ছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন