সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

দিল্লিতে মসজিদে গিয়ে মুসলিম নেতাদের সাথে আরএসএস প্রধানের বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৬ এএম

নজিরবিহীন এক পদক্ষেপের অংশ হিসেবে ভারতের রাজধানী নয়াদিল্লিতে কট্টর হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) প্রধান মোহন ভগবত একটি মসজিদ পরিদর্শন করেছেন। এ সময় তিনি মসজিদের প্রধান ইমামের সাথে এক ঘণ্টার বেশি সময় ধরে রুদ্ধদ্বার বৈঠক করেছেন।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, দিল্লির কেন্দ্রস্থলে একটি মসজিদে ভারতের ইমামদের সংগঠন অল ইন্ডিয়া ইমাম অর্গানাইজেশনের প্রধান ইমাম উমর আহমেদ ইলিয়াসির সাথে সাক্ষাৎ করেছেন মোহন ভগবত। যে মসজিদে তারা বৈঠক করেছেন সেটি সরকারি ও রাজনৈতিক প্রধান প্রধান কিছু ভবনের কাছে অবস্থিত।

আরএসএসের প্রধান মোহন ভগবত দেশটিতে সা¤প্রদায়িক স¤প্রীতি জোরদার করার লক্ষ্যে স¤প্রতি মুসলিম স¤প্রদায়ের বুদ্ধিজীবীদের সাথে দফায় দফায় বৈঠক করেছেন বলে জানিয়েছে ভারতের কট্টর হিন্দুত্ববাদী এ সংগঠন। উত্তরপ্রদেশের জ্ঞানবাপী মসজিদের নিচে শিবলিঙ্গ রয়েছে বলে হিন্দুত্ববাদীরা দাবি করে আদালতে মামলা করেছে। পরে মোহন ভগবত বলেছিলেন, প্রত্যেকটি মসজিদের নিচেই শিবলিঙ্গ রয়েছে কিনা তা খুঁড়ে দেখা উচিত!

কিছুদিন আগে দেশটির কর্ণাটক প্রদেশে মুসলিম শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরা নিয়ে বিতর্ক এবং মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে বিজেপির নেত্রী নূপুর শর্মার মন্তব্যের পর আরএসএস প্রধানের এ ধরনের বৈঠককে তাৎপর্যপূর্ণ বলে উল্লেখ করেছে সংগঠনটি।
ভারতের বর্তমান ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আদর্শিক পরামর্শদাতা হিসেবে কাজ করে আরএসএস বা রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ। সংগঠনটির মুখপাত্র সুনীল আমবেকার বলেছেন, আরএসএস সরসংঘচালক সর্বস্তরের মানুষের সাথে দেখা করেন। এটি ধারাবাহিক সাধারণ ‘সংবাদ’ (আলোচনা) প্রক্রিয়ার অংশ।

এদিকে বৃহস্পতিবার আরএসএস প্রধান মোহন ভাগবতের সাথে দেখা করার পর, সর্বভারতীয় ইমাম সংগঠনের প্রধান ইমাম উমর আহমেদ ইলিয়াসি বলেছেন যে, মোহন ভাগবত ‘জাতির পিতা এবং ‘রাষ্ট্র ঋষি’ (জাতির ঋষি)। বৈঠকের পর আইএএনএস-এর সাথে আলাপকালে ইলিয়াসি বলেন, ‘আমাদের সাথে মোহন ভাগবতের সাথে দেখা করা একটি সৌভাগ্যের বিষয়। ভাগবত একটি বৈঠকের জন্য ইমাম হাউসে এসেছিলেন এবং তিনি আমাদের জাতির পিতা এবং জাতির ঋষি। দেশের একতা ও অখÐতা বজায় রাখতে হবে। আমরা সবাই বিভিন্ন উপায়ে উপাসনা করতে পারি, কিন্তু তার আগে আমরা সবাই মানুষ। আমরা ভারতে বাস করি এবং ভারতীয়’।
তিনি বলেন, ‘ভারত একটি বিশ্ব গুরু হওয়ার দ্বারপ্রান্তে রয়েছে এবং আমাদের সকলের এটির জন্য প্রচেষ্টা করা উচিত’। তিনি ভাগবতকে ‘জাতির পিতা’ বলেছেন কিনা জানতে চাইলে ইলিয়াসী বলেন, ‘অবশ্যই তিনি জাতির পিতা’।

উমর ইলিয়াসীর ভাই সুহাইব ইলিয়াসী বলেন, ‘সঙ্ঘের সঙ্গে আমাদের বাবার দীর্ঘদিনের সম্পর্ক ছিল। জামিল ইলিয়াসির মৃত্যুবার্ষিকীতে মসজিদে এসেছিলেন মোহন ভাগবত। এটি একটি পারিবারিক ঘটনা ছিল এবং এটি সেই প্রেক্ষাপটেই দেখা উচিত’। সুহাইব ইলিয়াসি বলেন, ভাগবত সা¤প্রদায়িক স¤প্রীতি জোরদার করতে মুসলিম বুদ্ধিজীবীদের সঙ্গে আলোচনা করেছেন।

বৈঠক সম্পর্কে বিস্তারিত জানাতে গিয়ে আরএসএস প্রচার প্রধান বলেন, ‘আরএসএস প্রধান সমাজের বিভিন্ন শ্রেণির মানুষের সঙ্গে দেখা করেন। এটি ধারাবাহিক সংলাপ প্রক্রিয়ার একটি অংশ’।
ভাগবত, যিনি মুসলমানদের কাছে পৌঁছানোর চেষ্টা করছেন, তিনি আগস্টেও ইলিয়াসির সাথে দেখা করেছিলেন। স¤প্রতি, ভাগবত সা¤প্রদায়িক স¤প্রীতি জোরদার করার জন্য মুসলিম বুদ্ধিজীবীদের সাথে আলোচনা করেন।
এর আগে গত ২২ আগস্ট ভারতের মুসলিম পাঁচ বুদ্ধিজীবীর সাথে সাক্ষাৎ করে দেশটির সা¤প্রতিক সাা¤প্রদায়িক অস¤প্রীতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। পরে ওই বৈঠকে উভয়পক্ষ সা¤প্রদায়িক স¤প্রীতি জোরদার ও বিরোধ নিরসনে ঐক্যমত পোষণ করে।

৭৫ মিনিটের ওই বৈঠকে অংশ নিয়েছিলেন ভারতের সাবেক প্রধান নির্বাচন কমিশনার এসওয়াই কুরাইশি। তিনি বলেন, মোহন ভগবত বলেছেন, ‘এমনকি তিনিও দেশের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। সা¤প্রদায়িক অস¤প্রীতি নিয়ে আমিও সন্তুষ্ট নই। এটা পুরোপুরি ভুল। পারস্পরিক সহযোগিতা এবং সংহতির মাধ্যমেই কেবল দেশকে এগিয়ে নেওয়া সম্ভব।’

মোহন ভগবতের সাথে বৈঠকে দিল্লির সাবেক গভর্নর লেফটেন্যান্ট নজীব জং, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের সাবেক চ্যান্সেলর লেফটেন্যান্ট জেনারেল জমির উদ্দিন শাহ, সাবেক সংসদ সদস্য শহীদ সিদ্দিকী এবং ব্যবসায়ী সাইদ শেরভানি উপস্থিত ছিলেন। সূত্র : এনডিটিভি ও আইএএনএস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন