শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ায় যোগ দিতে ডনবাস, জাপোরোজিয়ে এবং খেরসনে গণভোট চলছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২২, ১১:৪৭ এএম

রাশিয়ার সাথে যোগ দেয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে ডোনেৎস্ক ও লুহানস্ক পিপলস রিপাবলিকসের (ডিপিআর, এলপিআর) পাশাপাশি খেরসন ও জাপোরোজিয়ে অঞ্চলে আজ থেকে গণভোট শুরু হয়েছে।

আগামী ২৭ সেপ্টেম্বর পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তবে ব্যক্তিগতভাবে শুধুমাত্র ২৭ সেপ্টেম্বর কেন্দ্রে যেয়ে ভোট দেয়া যাবে। অন্য দিনগুলোতে, নিরাপত্তার কারণে নিজেদের কমিউনিটির মধ্যে কিংবা ঘরে বসেই ভোট দেয়া যাবে। এ উপলক্ষে ডিপিআর জুড়ে ৪৫০টি ভোট কেন্দ্র স্থাপন করা হয়েছে এবং রাশিয়ায় সরিয়ে নেয়া লোকদের জন্য আরও ২০০টি স্থাপন করা হয়েছে।

এলপিআর বাসিন্দারা প্রজাতন্ত্র জুড়ে ৪৬১টি ভোট কেন্দ্রে, সেইসাথে সমস্ত রাশিয়ান অঞ্চলে, যেখানে মোট ২০১টি ভোট কেন্দ্র তৈরি করা হয়েছে তাদের ব্যালট দিতে সক্ষম হবে৷ জাপোরোজিয়ে কর্তৃপক্ষ তাদের অঞ্চল জুড়ে ৩৯৪টি ভোট কেন্দ্র এবং রাশিয়া, এলপিআর, ডিপিআর এবং খেরসন অঞ্চলে আরও ৫৮টি ভোট কেন্দ্র স্থাপনের ঘোষণা দিয়েছে।

খেরসন অঞ্চলের বাসিন্দারা তাদের নিজ অঞ্চল ছাড়াও ক্রিমিয়া এবং মস্কো সহ বেশ কয়েকটি রাশিয়ান শহরে ভোট দেয়ার সুযোগ পাবে, যেখানে আটটি আঞ্চলিক এবং ১৯৮টি জেলা নির্বাচন কমিশন তৈরি করা হয়েছে। ভোট দেয়ার যোগ্য লোকের সংখ্যার ভিত্তিতে ডিপিআর-এ ১৫ লাখেরও বেশি ব্যালট ছাপানো হয়েছে।

আঞ্চলিক নির্বাচন কমিশনের চেয়ারপারসন গ্যালিনা কাতিউশচেঙ্কো বলেছেন, জাপোরোজিয়ে অঞ্চলে ভোটার রেজিস্ট্রিতে ৫ লাখেরও বেশি মানুষের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। খেরসন অঞ্চলের কেন্দ্রীয় নির্বাচন কমিশন প্রায় ৭ লাখ ৫০ হাজার ভোটার ভোটে অংশ নেবে বলে আশা করছে৷

১৩-১৪ সেপ্টেম্বর ক্রিমিয়ান রিপাবলিকান ইনস্টিটিউট ফর পলিটিক্যাল অ্যান্ড সোশ্যাল রিসার্চ দ্বারা পরিচালিত একটি ফোন পোল, যাতে প্রায় ৪ হাজার জন উত্তরদাতা জড়িত ছিল, দেখায় যে ভোটারদের উপস্থিতি খুব বেশি হবে৷ ডিপিআর-এ সমীক্ষা করা প্রায় ৮৬ শতাংশ এবং এলপিআর-এ ৮৭ শতাংশ বলেছেন যে, তারা অংশগ্রহণের পরিকল্পনা করেছেন। জাপোরোজিয়ে অঞ্চলে, উত্তরদাতাদের ৮৩ শতাংশ তাদের ভোট দিতে চায়, এবং খেরসন অঞ্চলে, এ সংখ্যা ৭২ শতাংশে দাঁড়িয়েছে।

উল্রেখ্য, গত ১৯ সেপ্টেম্বর, লুহানস্ক এবং ডোনেৎস্ক পিপলস রিপাবলিকসের সিভিক চেম্বার (এলপিআর এবং ডিপিআর) রাশিয়ার অংশ হওয়ার বিষয়ে অবিলম্বে গণভোট আয়োজনের উদ্যোগ নিয়ে প্রজাতন্ত্রের প্রধান লিওনিড পাসেচনিক এবং ডেনিস পুশিলিনের কাছে আবেদন করেছিল। পরের দিন, এলপিআর এবং ডিপিআর কর্তৃপক্ষ ঘোষণা করেছে যে, ২৩ থেকে ২৭ সেপ্টেম্বর গণভোট অনুষ্ঠিত হবে। এছাড়াও ২০ সেপ্টেম্বর, খেরসন এবং জাপোরোজিয়া অঞ্চলের প্রশাসন একই তারিখে গণভোট আয়োজনের পরিকল্পনা ঘোষণা করেছে। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন