শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউরেশিয়ান দেশগুলোর সঙ্গে সহযোগিতা বাড়াতে চায় চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২২, ৭:৫৩ পিএম

চীন ইউরেশিয়ান দেশগুলোর সঙ্গে সহযোগিতা বাড়াতে চায়। আর এর উদ্দেশ্য, অভিন্ন উন্নয়ন ও সমৃদ্ধি অর্জন করা। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন পিন আজ (শুক্রবার) বেইজিংয়ে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন।

মুখপাত্র বলেন, ১৯ থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত সপ্তম চীন-ইউরেশিয়া মেলা সিনচিয়াংয়ের রাজধানী উরুমুচিতে আয়োজিত হয়। এবারের মেলার প্রতিপাদ্য ছিল: ‘যৌথ বাণিজ্য, উপভোগ, ভবিষ্যতের জন্য সহযোগিতা’। বিশ্বের ৩২টি দেশ ও অঞ্চলের ৩৫৯৭টি প্রতিষ্ঠান অনলাইনে এতে অংশ নেয়।

এর মধ্যে বিশ্বের শীর্ষ ৫০০টি কোম্পানির মধ্যে ২১ ও চীনের শীর্ষ ৫০০টি এবং অন্তঃদেশীয় বিভিন্ন কোম্পানি প্রদর্শনীতে অংশগ্রহণ করে। ১১০টি শিল্পের শীর্ষস্থানীয় কোম্পানি অফলাইন পদ্ধতিতে প্রদর্শনীতে অংশগ্রহণ করে। এ পর্যন্ত এবারের মেলায় ৪৪৮টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে, যার মোট মূল্য ১.১৭ ট্রিলিয়ন ইউয়ান, যা একটি নতুন উচ্চতা।

মুখপাত্র আরও বলেন, সাম্প্রতিক বছরগুলোয় চীনের সিনচিয়াং অবস্থানের সুবিধা নিয়ে ইতিবাচকভাবে রেশমপথ অর্থনৈতিক এলাকার নির্মাণকাজ ত্বরান্বিত করেছে। চীন এবং ইউরেশিয়ান দেশগুলোর মধ্যে সংযোগ, পারস্পরিক কল্যাণকর সহযোগিতায় ইতিবাচক ফলাফল অর্জিত হয়েছে। সূত্র: সিআরআই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন