শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিলকিস বানু মামলায় ১১ অভিযুক্তকে খালাস ভারতীয় সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জের মুখে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ১:০০ পিএম

ভারতে ২০০২ সালের দাঙ্গার সময় বিলকিস বানু গণধর্ষণের শিকার হন। ওই ধর্ষণ ও হত্যা মামলায় ১১ অভিযুক্তকে গুজরাট সরকার যে খালাসের রায় দিয়েছে, তা সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করা হয়। প্রধান বিচারপতি এনভি রমনার একটি বেঞ্চ অ্যাডভোকেট অপর্ণাভাট একটি জরুরী তালিকা চাওয়ার পরে বিষয়টি দেখতে সম্মত হন।–নিউজ ১৮

সিনিয়র আইনজীবী কপিলসিবালও বিষয়টি উল্লেখ করেছেন এবং বলেছেন: “সুপ্রিম কোর্ট সরকারকে বিবেচনা করার বিচক্ষণতা দিয়েছে। আমরা সুপ্রিম কোর্টের আদেশ নয়, মওকুফকে চ্যালেঞ্জ করছি।” সিপিআই (এম) নেত্রী সুভাষিনী আলি, সাংবাদিক রেবতীলৌল এবং সমাজকর্মী এবং অধ্যাপক রূপরেখা ভার্মা শীর্ষ আদালতে আবেদনটি দায়ের করেন। এর আগে, কর্মী এবং ইতিহাসবিদ সহ ৬০০০ এরও বেশি মানুষ মামলায় দোষীদের দ্রুত মুক্তি বাতিল করার জন্য সুপ্রিম কোর্টকে অনুরোধ করেন। তাদের মুক্তি দেশব্যাপী ব্যাপক ক্ষোভের জন্ম দিয়েছে।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে, বিনায়ক দামোদর সাভারকর, শাসন ব্যবস্থার অন্যতম আদর্শিক গুরু, একবার ধর্ষণকে বৈধ অস্ত্র হিসেবে জায়েজ করেছিলেন, যেন মুসলমানদের হিন্দু মহিলাদের প্রতি একই কাজ করা থেকে বিরত রাখতে পারে। সাম্প্রতিক মাসগুলোতে তথাকথিত হিন্দু ধর্মীয় নেতারা মুসলমানদের হত্যা এবং মুসলিম নারীদের ধর্ষণের আহ্বান জানিয়েছেন, এটা কোনো কাকতালীয় ঘটনা নয়। ন্যায়বিচারের আশা না করার জন্য এটি মুসলমানদের কাছে একটি স্পষ্ট বার্তা, বিজেপির সমর্থকদের সংকেত হল, যে কোনও অপরাধের জন্য তারা শাস্তি থেকে যেন মুক্ত।

সাম্প্রতিক মাসগুলোতে তথাকথিত হিন্দু ধর্মীয় নেতারা মুসলমানদের হত্যা এবং মুসলিম নারীদের ধর্ষণের আহ্বান জানিয়েছেন। তাদের শাস্তি দেওয়ার পরিবর্তে, ভারতীয় কর্তৃপক্ষ তাদের লক্ষ্যবস্তু করেছে। যারা এই ঘৃণাত্মক বক্তব্য প্রকাশ করেছে, যেমন ফ্যাক্ট-চেকার মোহাম্মদ জুবায়ের, যাকে জালিয়াতির ভিত্তিতে গ্রেপ্তার করা হয়েছিল। ভারতের ২০০ মিলিয়ন মুসলমানদের জন্য এর প্রভাব আরও ভয়ানক। ন্যায়বিচার দরকার, যদি একটি ব্যতিক্রম হিসাবে সুরক্ষিত হয়, যে কোনো মুহূর্তে পূর্বাবস্থায় ফেরানো যেতে পারে। এমনকি একটি দিন যদি তারা অন্যান্য ভারতীয়দের মতো উদযাপন করতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন