শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চার ডোজ টিকা নিয়েও ফের করোনায় আক্রান্ত ফাইজারের সিইও

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২২, ১:১০ পিএম | আপডেট : ৭:২৯ পিএম, ২৫ সেপ্টেম্বর, ২০২২

দ্বিতীয়বারের মতো করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আলবার্ট বোরলা। শনিবার (২৪ সেপ্টেম্বর) তিনি এই তথ্য নিশ্চিত করেছেন। ফাইজার বায়োএনটেকের তৈরি করোনা টিকার চার ডোজ নিয়েছেন তিনি।
রয়টার্স বলছে, ৬০ বছর বয়সী আলবার্ট বোরলা গত আগস্টে প্রথমবার করোনায় আক্রান্ত হয়েছিলেন এবং নিজের কোম্পানির কোভিড-১৯ মুখে খাওয়ার অ্যান্টিভাইরাল চিকিৎসা প্যাক্সলোভিডের কোর্স শুরু করেছিলেন।
প্যাক্সলোভিড মূলত একটি অ্যান্টিভাইরাল ওষুধ যা বয়স্ক রোগীদের মতো উচ্চ-ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। ফাইজার ও এর জার্মান অংশীদার বায়োএনটেক’র তৈরি কোভিড ভ্যাকসিনের চারটি ডোজ নিয়েছেন আলবার্ট বোরলা।
তবে ফাইজারের এই প্রধান নির্বাহী বলেছেন, তিনি এখনও নতুন বাইভ্যালেন্ট বুস্টার ডোজ নেননি।
রয়টার্স বলছে, মডার্না এবং ফাইজার ও বায়োএনটেকের টিমের তৈরি নতুন তথাকথিত বাইভ্যালেন্ট ডোজগুলোর লক্ষ্য বিএ.৫ এবং বিএ.৪ এর মতো ওমিক্রন সাবভেরিয়েন্টগুলোকে মোকাবিলা করা। ফাইজার এবং মডার্নার আপডেটেড বুস্টার ডোজ টিকা গত আগস্টে অনুমোদন করে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ বিষয়ক প্রধান নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)।
শনিবার বোরলা আরও বলেন, ‘আমি এখনও নতুন বাইভ্যালেন্ট বুস্টার ডোজ গ্রহণ করিনি, কারণ আমি গত আগস্টে করোনায় আক্রান্ত হই এবং সিডিসি’র নির্দেশনা অনুসারে এই ডোজ গ্রহণের জন্য (ভাইরাসে আক্রান্ত হওয়ার পর) তিন মাস অপেক্ষা করছিলাম।’
যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় একটি স্বাস্থ্য সংস্থা গত সপ্তাহে জানায়, করোনা টিকার তথাকথিত বাইভ্যালেন্ট টিকা প্রয়োগের জন্য ২৫ মিলিয়নেরও বেশি ডোজ পাঠানো হয়েছে। এসব টিকার বেশিরভাগই ফাইজার/বায়োটেক-এর ভ্যাকসিন। অন্যদিকে মডার্নাও তাদের এই ভ্যাকসিনের উৎপাদন বাড়িয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন