শুক্রবার ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

বিনোদন প্রতিদিন

বাংলাদেশ থেকে অস্কারে লড়বে ‘হাওয়া’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২২, ৬:৪৪ পিএম

দেশ-বিদেশের প্রেক্ষাগৃহে ঝড় তোলার পর এবার অস্কারে যাচ্ছে ‘হাওয়া’। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অস্কারের ৯৫তম আসরের সেরা ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম (বিদেশি ভাষা প্রতিযোগিতা) বিভাগে বাংলাদেশ থেকে লড়বে মেজবাউর রহমান সুমন পরিচালিত সিনেমা ‘হাওয়া’। বিষয়টি নিশ্চিত করেছেন অস্কার বাংলাদেশ কমিটির সমন্বয়ক আব্দুল্লাহ আল মারুফ।

আব্দুল্লাহ আল মারুফ জানান, ‘‘এবার অস্কারের ৯৫তম আসরে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ বিভাগে প্রতিযোগিতা করার ছবি আহ্বান করলে আমাদের কাছে দুটি ছবি জমা পড়ে। সেখান থেকে ‘হাওয়া’ নির্বাচিত হয়েছে।”

মেজবাউ রহমান পরিচালিত ‘হাওয়া’ সিনেমার গল্প মাঝসমুদ্রে গন্তব্যহীন একটি মাছ ধরার ট্রলারে আটকে পড়া আট জন মাঝি-মাল্লা এবং এক রহস্যময় বেদেনিকে ঘিরে আবর্তিত হয়েছে। মিস্ট্রি ড্রামা ঘরানার, ‘হাওয়া’ চলচ্চিত্রটি মূলত এ কালের রূপকথা। মেজবাউর রহমান সুমনের কাহিনি এবং সংলাপে চলচ্চিত্রটির চিত্রনাট্য লিখেছেন মেজবাউর রহমান সুমন, সুকর্ণ সাহেদ ধীমান এবং জাহিন ফারুক আমিন।

সিনেমায় অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুশি, শরিফুল রাজ, সুমন আনোয়ার, নাসির উদ্দিন খান, সোহেল মণ্ডল, রিজভী রিজু, মাহমুদ হাসান এবং বাবলু বোস। চিত্রগ্রহণ করেছেন কামরুল হাসান খসরু, সম্পাদনা সজল অলক, আবহ সংগীত রাশিদ শরীফ শোয়েব এবং গানের সংগীতায়োজন করেছেন ইমন চৌধুরী।

উল্লেখ্য, চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার। ২০২৩ সালের ১২ মার্চ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে বসবে এর ৯৫তম আয়োজন। এতে ২৪টি শাখায় প্রদান করা হবে পুরস্কার। প্রতি বছরই বাংলাদেশ থেকে অস্কারে সিনেমা পাঠানো হয়। যদিও এখনও পর্যন্ত উল্লেখযোগ্য কোনও অর্জনের দেখা পায়নি দেশের সিনেমা। সেই অপূর্ণতার গল্পটা কি ‘হাওয়া’র মাধ্যমে সমাপ্ত হবে? উত্তরের অপেক্ষায় সিনেমাপ্রেমীরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন