মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

২০ লাখে একটি নীল রঙের!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

সাগরে মাছ ধরতে গিয়ে বিরল প্রজাতির চিংড়ি পেলেন মৎস্যজীবী। গাঢ় নীল রঙের অত্যন্ত বিরল এই চিংড়ির খোঁজ মিলেছে আটলান্টিক মহাসাগরে। মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের মাউন্ট ডেসার্ট আইল্যান্ডের ব্লেক হ্যাস (২৭) সাগরে মাছ ধরতে গিয়ে নীল চিংড়ি খুঁজে পেয়েছেন।
এই প্রজাতি এতটাই বিরল যে, ২০ লাখ চিংড়ির মধ্যে একটির রঙ নীল হয়। আর সেটি ধরতে পেরে নিজেকে ভাগ্যবান বলে দাবি করেছেন ওই যুবক। টিকটকে চিংড়ির ছবি পোস্ট করেছেন ব্লেক। ছবিতে দেখা গেছে, তিনি হাতে গ্লাভস পরে সেটি ক্যামেরার খুব কাছে ধরে আছেন। লিখেছেন, ‘নীল চিংড়ি! ২০ লাখে একটির রঙ এমন হয়।’
সংবাদমাধ্যমকে ব্লেক বলেছেন, ‘এত উজ্জ্বল নীল রঙের সুন্দর চিংড়ি আমি আগে কখনো দেখিনি। আমরা অনেক চিংড়ি ধরি। কোনটির লেজ বা শুঁড়ের দিকে অল্পবিস্তর নীল রঙ দেখা যায়। কিন্তু পুরো দেহ নীল রঙের হয় না। আমি তো এমন আগে দেখিইনি। আমার সঙ্গে আরও যারা মাছ ধরেন, তারাও কখনো এমন চিংড়ি দেখেননি।’ ব্লেক জানিয়েছেন, চিংড়িটি তিনি পানিতেই ছেড়ে দিতে চান। এমন বিরল নীল রঙের চিংড়ি তিনি মারতে চান না।
চিংড়ি সাধারণত খয়েরি বা ধূসর রঙের হয়। জিনগত বৈচিত্রের কারণেই কোনও কোনও চিংড়ির রঙ এমন নীল হয়ে যেতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, দেহে প্রোটিন ক্রাস্টাসায়ানিনের পরিমাণ বেড়ে গেলে এই রঙ দেখা যায়। তবে রান্না করলে এই নীল চিংড়িও আর পাঁচটা চিংড়ির মতোই সুস্বাদু হবে। সূত্র : বিবিসি নিউজ, ইয়াহু নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন