বুধবার ০৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ১২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হিজাবের বিপক্ষে বিক্ষোভকারীদের বিরুদ্ধে তেহরানে মানুষের ঢল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২২, ১১:১৩ এএম | আপডেট : ১১:১৬ এএম, ২৬ সেপ্টেম্বর, ২০২২

হিজাব আইন অমান্য করার অপরাধে পুলিশের হাতে আটক এক ইরানি তরুণীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে গত এক সপ্তাহের দাঙ্গার বিরুদ্ধে রাজধানী তেহরানে শান্তিপূর্ণ মিছিল করেছেন লাখ লাখ মানুষ। মিছিলকারীরা বিদেশিদের মদদে দাঙ্গা সৃষ্টিকারীদের তীব্র নিন্দা জানিয়ে স্লোগান দেন।

গত এক সপ্তাহ ধরে ইরানের বিভিন্ন শহরে দাঙ্গাকারীরা বিভিন্ন সরকারি স্থাপনার পাশাপাশি মসজিদ, পবিত্র কুরআন ও জাতীয় পতাকায় আগুন দিয়েছে ও নারীদের মাথা থেকে জোর করে হিজাব খুলে ফেলেছে।

রোববার (২৫ সেপ্টেম্বর) তেহরানের শান্তিপূর্ণ মিছিলে অংশগ্রহণকারীরা ইরানের জাতীয় পতাকাসহ নানারকম স্লোগান লেখা প্ল্যাকার্ড বহন করেন। তারা যুক্তরাষ্ট্র, ইহুদিবাদী ইসরাইল ও সন্ত্রাসী গোষ্ঠীর মদদে দাঙ্গা সৃষ্টিকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণেরও আহ্বান জানান।

মিছিলকারীদের উপস্থিতিতে তেহরানের একাংশের সড়ক লোকে লোকরণ্য হয়ে যায়। শান্তিপূর্ণ মিছিলকারীরা পুলিশসহ ইরানের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর প্রতি তাদের অকুণ্ঠ সমর্থন ঘোষণা করে বলেন, জনগণের জানমাল রক্ষা করতে নিরাপত্তা বাহিনীগুলো প্রাণপণে তাদের দায়িত্ব পালন করছে।

তাছাড়া মিছিলকারীরা তেহরানের সড়কগুলোতে দায়িত্ব পালনরত পুলিশ সদস্যদের ফুল দিয়ে অভিনন্দনও জানান। এসময় মিছিলকারীরা একজন স্বেচ্ছাসেবী যোদ্ধার জানাযার নামাজে অংশ নেন। ওই যোদ্ধা তেহরানে দাঙ্গাবাজদের হাত থেকে সরকারি সম্পদ রক্ষা ও আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করতে গিয়ে নিহত হন।

মিছিল শেষে এক বিবৃতিতে তারা বলেন, দাঙ্গাকারীরা ইসলামি প্রজাতন্ত্র ইরানে হিজাবের বিধিনিষেধ তুলে দেওয়ার দাবি জানাচ্ছে, যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। যেকোনো নারীকে প্রকাশ্য স্থানে হিজাব পরতে হবে। মিছিলকারীরা দাঙ্গাবাজ ও দুষ্কৃতকারীদের চিহ্নিত করে তাদেরকে বিচারের আওতায় আনার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Nurul Alam Tipu ২৮ সেপ্টেম্বর, ২০২২, ৫:০৩ পিএম says : 0
অবইধ, ভুয়া রাষ্ট্র ইসরাইল এবং যুক্তরাষ্ট্র এর মদদে ষড়যন্ত্রকারী কতিপয় ইরানী মুসলিম মহিলাদের হিজাবকে খুলে ফেলার আনদোলন / অপচেষ্টায় লিপ্ত।
Total Reply(0)
Md Akkas Uddin ২৬ সেপ্টেম্বর, ২০২২, ৯:০৫ পিএম says : 0
আল্লাহ মানুষকে বুঝার তৌফিক দান করুন।
Total Reply(0)
Masum Rahmatullah ২৬ সেপ্টেম্বর, ২০২২, ৭:১৮ পিএম says : 0
Allahmadullah
Total Reply(0)
Hakim Babla ২৬ সেপ্টেম্বর, ২০২২, ৯:০৪ পিএম says : 0
নিঃসন্দেহে 'হিজাব' শালীন পোশাক। সুতরাং আমি হিজাব'এর পক্ষে।
Total Reply(0)
Md Obydul Islam Khan ২৬ সেপ্টেম্বর, ২০২২, ৯:০৪ পিএম says : 0
ইরানের সাথে পশ্চিমা বিশ্বের খারাপ সম্পর্ক রয়েছে। তাদের কোনঠাসা করতে পশ্চিমা বিশ্বের এটা একটা ষড়যন্ত্রও বটে। মুসলিম দেশগুলোতে হিজাব জাতীয় পোশাক হিসেবে ছিল,আছে ইনশাআল্লাহ থাকবে। পশ্চিমা বিশ্বের ষড়যন্ত্র ইরানের সাধারন জনগন প্রতিহত করবে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন