শুক্রবার ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দিনমজুর বাবার ‘মা রোবট’!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৭ এএম

বিশেষ ভাবে সক্ষম মেয়ে নিজের হাতে খেতে পারে না। অপরদিকে স্ত্রীও অসুস্থ। মেয়েকে খাইয়ে দেওয়ার জন্য তাই রোবট বানিয়ে ফেললেন দিনমজুর। তিনি কোনও রকম প্রযুক্তিগত বা কারিগরি বিদ্যা ছাড়াই কার্যত অসাধ্য সাধন করে দেখিয়েছেন।
ভারতের গোয়ার বাসিন্দা বিপিন কদম পেশায় দিনমজুর। তার মেয়ে বিশেষ ভাবে সক্ষম। এত দিন বিপিনের স্ত্রীই মেয়েকে খাইয়ে দিতেন। কিন্তু তিনিও অসুস্থ। স্ত্রীর কষ্ট লাঘব করার উপায় খুঁজছিলেন বিপিন। মেয়েকে খাইয়ে দেওয়ার জন্য তাই একটি রোবট বানিয়ে ফেলেছেন। খাবার খেতে এখন আর কারও সাহায্য দরকার হয় না মেয়েটির।
বিপিন নিজের তৈরি রোবটের নাম রেখেছেন ‘মা রোবট’। তার কীর্তিকে স্বীকৃতি দিয়েছে গোয়া স্টেট ইনোভেশন কাউন্সিল। মায়ের মতো করেই বিপিনের মেয়েকে এই রোবট খাইয়ে দেয়, তাই এমন নামকরণ। মেয়ে হাত নাড়াচাড়া করতে পারে না।
রোবটটির মধ্যেই একটি থালা বসানো রয়েছে। তাতে খাবার রাখা থাকে। মেয়েটি তার সামনে মুখ নিয়ে গিয়ে জানায় সে কী খেতে চায়। তারপর সেই খাবার মুখে এগিয়ে দেয় রোবট। সংবাদমাধ্যমকে বিপিন জানিয়েছেন, তার মেয়ের বয়স ১৪ বছর। খাওয়ার বিষয়ে সে সম্পূর্ণ ভাবে মায়ের উপর নির্ভরশীল ছিল।
কিন্তু দুই বছর আগে শারীরিক অসুস্থতার কারণে শয্যাশায়ী হয়ে পড়েন বিপিনের স্ত্রী। মেয়েকে খাওয়াতে পারছেন না বলে শুয়ে শুয়েই তিনি কান্নাকাটি করতেন। বাড়িতে এসে মেয়েকে খাওয়াতে হত বিপিনকেই। সূত্র : এনডিটিভি, আউটলুক ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন