শুক্রবার ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লেবার নেতা হিসেবে জেরেমি করবিনকে চান দলীয় নেতারা

ব্রিটেনের আগামী নির্বাচন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:১১ এএম

লিভারপুলে তার দলের সম্মেলনের প্রথম দিনে স্যার কেয়ার স্টারমার পরবর্তী সাধারণ নির্বাচনে জেরেমি করবিনকে লেবার প্রার্থী হিসাবে দাঁড়ানোর অনুমতি দেওয়ার জন্য নতুন আহŸানের মুখোমুখি হন। ইসলিংটন নর্থের এমপিকে লেবার প্রার্থী হিসেবে পুনঃনির্বাচিত করার অনুমতি দেওয়ার জন্য কিছু দলীয় প্রতিনিধি প্রস্তাবিত নিয়ম পরিবর্তনের ওপর ভোটের জন্য চাপ দিয়েছেন। এ পদক্ষেপের সমর্থকরা বলছেন যে, এটি সংসদীয় লেবার পার্টির পরিবর্তে একটি নির্বাচনী লেবার পার্টিকে (সিএলপি) তাদের প্রার্থী কে তা নির্ধারণ করার ক্ষমতা দেবে।
স্যার কেয়ারের পূর্বসূরি মি. করবিন দলের একজন সদস্য, কিন্তু এখন একজন স্বতন্ত্র এমপি হিসেবে বসে আছেন এবং দলে ইহুদি-বিদ্বেষ নিয়ে সমতা ও মানবাধিকার কমিশনের একটি প্রতিবেদনের প্রতিক্রিয়ায় হুইপ প্রত্যাহার করা হয়েছে।
প্রস্তাবিত পরিবর্তনের ব্যাখ্যা দিতে গিয়ে, ইসলিংটন নর্থ সিএলপি সমর্থক পিটার টালবট বলেছেন, ‘এটি নিশ্চিত করবে যে, সংসদীয় লেবার পার্টি কেবলমাত্র হুইপ প্রত্যাহার করে একজন বর্তমান লেবার এমপিকে নির্বাচনে দাঁড়ানোর অযোগ্য ঘোষণা করতে পারবে না’।
তিনি যোগ করেছেন : ‘আমাদের লেবার প্রার্থীদের একটি পরিসর দরকার। আমাদের দেখাতে হবে যে, লেবার পার্টি সত্যিই একটি বিস্তৃত চার্চ। এবং জেরেমি লেবারকে সমর্থন করার জন্য যে হাজার হাজার তরুণকে নিয়ে এসেছিলেন তাদের ক্ষেত্রে এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ। যদি আমরা নিয়ম পরিবর্তন না করি এবং জেরেমি পরবর্তী নির্বাচনে লেবার পার্টির পক্ষে দাঁড়াতে না পারেন, তবে এটি আমাদের জন্য একটি বিপর্যয় হবে, এটি ঠিক হবে না। ‘এটি গ্রিনস, লিব ডেমস এবং টোরিদের জন্য একটি উপহার হবে’।
মিড বেডফোর্ডশায়ার সিএলপি র‌্যাচেল গার্নহাম যোগ করেছেন যে, জেরেমি গ্রোভ তৈরি করার চেষ্টা না করে ‘একটি ঐক্যবদ্ধ দল হিসাবে’ সাধারণ নির্বাচনে যাওয়া লেবারের পক্ষে ‘অনেক ভাল’ হবে।
তিনি অব্যাহত রেখে বলেন : ‘আমাদের রাজনৈতিক শত্রæ জেরেমি করবিন নন’।
মাইকেল হুইলার, লেবার ন্যাশনাল এক্সিকিউটিভ কমিটি অর্গানাইজেশন সাবকমিটির ডেপুটি চেয়ার বলেছেন : ‘নিয়ম পরিবর্তন পার্টির জন্য একটি উল্লেখযোগ্য আইনি ঝুঁকির প্রতিনিধিত্ব করে’। তিনি যোগ করেছেন : ‘সফলভাবে আইনি দাবি রক্ষার জন্য একটি পক্ষকে অবশ্যই দেখাতে সক্ষম হতে হবে যে, তারা তার আইনগুলো ধারাবাহিকভাবে এবং ন্যায্যভাবে প্রয়োগ করছে।
‘একটি সংসদীয় চক্রের মাঝখানে মৌলিক পরিবর্তনগুলো দলটিকে প্রার্থীদের কাছ থেকে একটি আইনি চ্যালেঞ্জের জন্য উন্মুক্ত করে দেয় যা এটিকে অসুবিধায় ফেলতে পারে’। লিভারপুলে রোববারের বৈঠক শেষে প্রস্তাবের ওপর একটি কার্ড ভোট হয়। সূত্র : স্কাই নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন