শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রোমাঞ্চকর দ্বিতীয়ার্ধের পর সমানে সমান জার্মানি-ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ৭:৫০ এএম

নেশনস কাপে একই গ্রুপে পড়া দুই ইউরোপিয়ান জায়ান্ট জার্মানি ও ইংল্যান্ডের এ পর্যন্ত আসরটি কেটেছে গড়পড়তাবে।গত পাঁচ ম্যাচের জয়ের মুখ না দেখা ইংল্যান্ড ইতিমধ্যে পড়েছে অবনমনের লজ্জায়।ইউরোতে সুবিধা আদায় করে নেওয়ার জন্য গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াই থেকে আগেই ছিটকে পড়েছিল জার্মানিও।আপাত দৃষ্টিতে আসরে গতকালের ম্যাচটির তেমন গুরুত্ব ছিলনা।তবে আক্রমণ-পাল্টা আক্রমণ,ভিএআর,পেনাল্টি, আর উত্তেজনায় ঠাসা এই ম্যাচটিকে আসরের সেরা ম্যাচের তকমা আগেভাগেই দিয়ে দেওয়া যায়।

ইংলিশদের ঘরের মাঠ ওয়েম্বলিতে অনুষ্ঠিত এ ম্যাচ কাগজে-কলমে পরিষ্কার ফেভারিট ছিল জার্মানি।মাঠেও তার প্রতিফলন দেখা গেছে শুরু থেকেই।প্রথমার্ধে গোল না পেলেও বল দখল,আক্রমণ সবখানে এগিয়েছিল জার্মানরা।

তবে বিরতির পরেই ঝিমিয়ে পড়া ম্যাচ প্রাণ ফিরে পায়।হার মানতে নারাজ দুই দল আক্রমনাত্মক ফুটবল খেলে সমর্থকদের পয়সা উসুল এক ম্যাচ উপহার দেন। ক্ষণে ক্ষণে রূপ পাল্টানো এই ম্যাচে বিরতির পর হয়েছে ছয় ছয়টি গোল।

যার শুরুটা করেছে জার্মানি। ৫২ মিনিটে নিজেদের ডি-বক্সে ইংলিশ ডিফেন্ডার হ্যারি ম্যাগুয়াই জামাল মুসিয়ালাকে ফাউল করলে পেনাল্টি ডাকেন রেফারি।স্পট কিক থেকে নিশানাভেদ করে দলকে এগিয়ে দেন গিনদোয়ান।

লিড নেওয়ার পর আক্রমণের ধার বাড়ায় জার্মানরা।৬১ ও ৬৩ মিনিটে নিকলাস সুলে ও টিমো ভেরনার নেওয়া শট অল্পের জন্য জালের দেখা পায়নি।তবে সেই সময় পর্যন্ত ম্যাচের পূর্ণ নিয়ন্ত্রণে থাকা জার্মানরা ৬৭ মিনিটেই ব্যবধান দিগুণ করেন। এবারও ইংলিশদের খলনায়ক সেই ম্যাগুয়াই। ম্যানচেস্টার ইউনাইটেড মূল একাদশ জায়গা হারানো এই ডিফেন্ডারের উপর অবিচল রাস্তা রেখেছিলেন ইংলিশ কোচ সাউথগেট। তবে তার আস্থার প্রতিদান সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছেন হ্যারি ম্যাগুয়াই।

দলে আক্রমণে যাওয়ার সময় প্রতিপক্ষের বক্সের সামনে তার দৃষ্টিকটুভাবে হারানো বল থেকে কাউন্টার এট্যাকে যায় জার্মানি।দ্রুত ইংলিশ রক্ষণভাগে পৌঁছে গিয়ে ভেরনার খুঁজে নেন মিডফিল্ডার হাভার্টজকে। উপরে উঠে আসা ইংলিশ ডিফেন্ডাররা ততক্ষণে পরিমড়ি করে রক্ষণভাগে চলে এসেছেন।তবে হাভার্টজের বা পায়ে নেওয়া জোরালো শট দুই ডিফেন্ডার ও গোলরক্ষককে বোকা বানিয়ে খুঁজে নেয় জাল।

২-০ ব্যবধানে গোল ইংলিশরা তখন হারের শঙ্কায়।ইতিমধ্যেই চাপে থাকা সাউথগেটের মুখে তখন রাজ্যের হতাশা,পিনপতন নিরবতা পুরো ওয়েম্বলি স্টেডিয়ামজুড়ে।

এরপরই আসে সেই পাগলাটে ১২ মিনিট। দেওয়ালে পিঠ টেকে যাওয়ার র‍্যাশফোর্ডরা মাঠে যে খেলা দেখিয়েছে, তা সাম্প্রতিক সময়ে দলটির কাছ থেকে দেখতে পায়নি সমর্থকেরা।আক্রমণের পর আক্রমণ চালিয়ে সাউথগেটের শিষ্যরা জার্মান রক্ষণভাগ ভেঙে চুরমার করে দেয়।দুই গোলে পিছিয়ে পড়া ইংলিশরা মাত্র ১২ মিনিটের মধ্যে তিন গোল করে ম্যাচে নিয়ে নেয় লিড!

৭১ মিনিটে এর শুরুটা করেন লুক শ।জেমস রিসে দারুণ এক ক্রসে ডি-বক্সে সুবিধাজনক অবস্থানে থাকা শকে খুঁজে নেন ।শট নিতে দেরি করেননি শ। এগিয়ে এসে ঠেকানোর চেষ্টায় পা দিয়ে বল ছোয়ান টের স্টেগেন। বলের গতি কিছুটা কমলেও তাতে গোললাইন পার করার দম অবশিষ্ট ছিল। নেশন্স লিগে ওপেন প্লেতে ইংল্যান্ডের এটাই লুক শয়ের প্রথম গোল।

৭৫ মিনিটে ফের একবার জার্মানদের জালে বল পাঠিয়ে ম্যাচে সমতা আনে ইংলিশরা।বদলি নামা বুকায়ো সাকা ও ম্যাসন মাউন্ট জুটি এই গোলের কারিগর।সাকার বাড়িয়ে দেওয়া বলে ডি-বক্সের কিনারা থেকে মাউনন্টের সজোরে নেওয়া শট জার্মান গোলরক্ষক টের স্টেগেনকে পরাস্ত করে।আর ৮৩ মিনিটে হ্যারি কেইন পেনাল্টি থেকে গোল করলে ম্যাচে লিড নেয় ইংল্যান্ড। কিছুক্ষণ আগেই হতাশায় নিমজ্জিত হাজারো ইংলিশ সমর্থক এ সময় উল্লাসে ফেটে পরেন। অবিশ্বাস্য প্রত্যাবর্তনের গল্প র‍্যাশফোর্ড-সাকারা যখন প্রায় লিখে ফেলেছিলেন বলে মনে হচ্ছিল তখনই ফের একবার ম্যাচ রং বদলায়।

ইংলিশ গোলরক্ষকে নিক পোপের আমার্জনীয় ভুলে পাওয়া সুযোগ কাজে লাগে লাগিয়ে ৮৭তম মিনিটে সমতা ফেরান হাভার্টজ। বক্সের বাইরে সের্গে জিনাব্রির নেওয়ার শর্ট ডান দিকে ঝাঁপিয়ে পড়ে ঠেকাতে পারলেও হাতে জামাতে পারেননি গোলরক্ষক পোপ।পাশেই থাকা জার্মান মিডফিল্ডার হাভার্টজ আলতো ছোঁয়ায় ম্যাচে নিজের দ্বিতীয় গোল করে জার্মানিকে সমতায় ফেরান।


সি গ্রুপের অন্য ম্যাচে হাঙ্গেরিকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে আগামী বছর অনুষ্ঠিত হতে যাওয়া ফাইনালসে খেলা নিশ্চিত করেছে ইতালি। তিন বিশ্ব চ্যাম্পিয়নের গ্রুপ থেকে শেষ চারে যাওয়ার আশা জাগিয়েও ব্যর্থ হয়েছে হাঙ্গেরি। দুই নম্বরে থেকে টুর্নামেন্ট শেষ করেছে তারা।

৬ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে তিনে জার্মানি। তিন ড্রয়ে ইংল্যান্ডের পয়েন্ট ৩। ‘এ’ লিগে ওয়েলসের পর কেবল হ্যারি কেইনরাই ছিল জয়হীন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন