শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রের সাবেক গোয়েন্দা স্নোডেনকে রুশ নাগরিকত্ব দিলেন পুতিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১০:১৫ এএম

যুক্তরাষ্ট্রের সাবেক গোয়েন্দা ঠিকাদার অ্যাডওয়ার্ড স্নোডেনকে রুশ নাগরিকত্ব প্রদান করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সাবেক আমেরিকান এই নিরাপত্তা ঠিকাদার সরকারি নজরদারি কার্যক্রমের বিস্তারিত গোপন নথি সম্পর্কে তথ্য ফাঁস করেছিলেন এবং এরপর বিচার থেকে বাঁচতে যুক্তরাষ্ট্র থেকে পালিয়ে গিয়েছিলেন।
এর নয় বছরের মাথায় স্নোডেনকে নাগরিকত্ব দিলেন পুতিন। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।
সংবাদমাধ্যম বলছে, রাশিয়ার প্রেসিডেন্ট যে ৭৫ জন বিদেশিকে নাগরিকত্ব দিয়েছেন ৩৯ বছর বয়সী স্নোডেন তাদের মধ্যে একজন। অবশ্য রুশ নাগরিকত্ব পেলেও স্নোডেন বলেছেন, তার আমেরিকান নাগরিকত্ব ত্যাগ করার কোনো ইচ্ছা নেই।
মূলত যুক্তরাষ্ট্রের সাবেক এই গোয়েন্দা ঠিকাদারকে রাশিয়া ২০১৩ সালে আশ্রয় দেয় এবং এরপর থেকে এই দেশটিতেই বসবাস করছেন তিনি। এর আগে ২০১৭ সালে পুতিন একটি তথ্যচিত্রে বলেছিলেন, তিনি সরকারি গোপনীয়তা ফাঁস করার জন্য স্নোডেনকে ‘বিশ্বাসঘাতক’ বলে মনে করেন না।
প্রেসিডেন্ট পুতিন সেসময় বলেছিলেন, ‘তিনি (স্নোডেন) তার দেশের স্বার্থের সাথে বিশ্বাসঘাতকতা করেননি এবং তিনি অন্য কোনো দেশে এমন কোনো তথ্য স্থানান্তর করেননি, যা তার নিজের দেশ বা তার নিজের লোকদের জন্য ক্ষতিকারক হতে পারে। স্নোডেন যা করেন, প্রকাশ্যেই করেন।’
সংবাদমাধ্যস বলছে, ইউএস ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির সাবেক ঠিকাদার স্নোডেনকে ২০২০ সালে রাশিয়ায় স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেওয়া হয়েছিল এবং সেই সময়ে তিনি বলেছিলেন, নিজের আমেরিকান নাগরিকত্ব প্রত্যাহার না করেই রাশিয়ান নাগরিকত্বের জন্য আবেদন করার পরিকল্পনা করছেন তিনি।
মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, মার্কিন নাগরিক হিসাবে স্নোডেনের মর্যাদার কোনো পরিবর্তন হয়েছে কিনা সে সম্পর্কে তিনি অবগত নন। এছাড়া হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়েরে স্নোডেনের রুশ নাগরিকত্ব নিয়ে মন্তব্য করতে রাজি হননি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন