মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

তিনদিন পর ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:৫৪ এএম


 টানা তিন কর্মদিবস দরপতনের পর সপ্তাহের চতুর্থ কর্মদিবসে দেশের পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। দিনভর মিশ্র প্রবণতা শেষে উভয় বাজারে সূচক বেড়ে লেনদেন শেষ হয়েছে। গতকাল বুধবার সূচক বাড়লেও কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।
ডিএসইর তথ্য অনুযায়ী, বাজারে মোট ২২ কোটি ৩৯ লাখ ৮২ হাজার ১৫৯টি শেয়ার ও ইউনিটের কেনাবেচা হয়েছে। যার মূল্য ১ হাজার ৪৮৪ কোটি ৪৫ লাখ ৩ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৪৯৪ কোটি ৬ লাখ ৯২ হাজার টাকা।
ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭১টি কোম্পানির শেয়ারের। এর মধ্যে ৭১টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১৪ টির, আর অপরিবর্তিত রয়েছে ১৮৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমার দিনেও ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইএস শরিয়াহ সূচক ২ দশমিক ১৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪১৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৬ দশমিক ৭১ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩২৩ পয়েন্টে দাঁড়িয়েছে।
লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেড। লেনদেনে তৃতীয় স্থানে ছিল শাইনপুকুর সিরামিক লিমিটেড। এরপর যথাক্রমে লেনদেনের শীর্ষে ছিল-সোনালী পেপার, ইস্টার্ন হাউজিং, জেএমআই হসপিটাল, আইপিডিসি, বাংলাদেশ শিপিং করপোরেশন, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম এবং ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেড।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৬ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ১৮০ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৪৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৬০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১০৯টি কোম্পানির শেয়ারের দাম। বাজারটিতে লেনদেন হয়েছে ১০১ কোটি ৫৩ লাখ ৫৭ হাজার ৩৭৩ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১০৩ কোটি ৪০ লাখ ৭৯ হাজার ২৬১ টাকার শেয়ার।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন