মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ডলার অর্থায়নে সুদহার বাড়ল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:৫৪ এএম


বৈদেশিক মুদ্রায় স্বল্প মেয়াদি আমদানি-রফতানি অর্থায়নের সুদহার পুনর্নির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে ডলারের বাণিজ্যিক অর্থায়নে আগের চেয়ে দশমিক ৫০ শতাংশ বেশি সুদ পাবে। গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।
বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, বৈদেশিক মুদ্রায় স্বল্প মেয়াদি আমদানি-রফতানি অর্থায়নের সুদের হার পুনর্নির্ধারণ করা হয়েছে। এখন থেকে মুদ্রার বেঞ্চ মার্ক রেটের সঙ্গে সাড়ে ৩ শতাংশ যুক্ত করে বার্ষিক সুদের হার নির্ধারণ করতে হবে।
বেঞ্চ মার্ক রেট বলতে, লন্ডন ইন্টার ব্যাংক অফার রেট (লাইবর), ইউএস ডলারের বেঞ্চ মার্ক রেট এসওএফআর, ইউরোর বেঞ্চ মার্ক রেট ইউরোবরের মতো দরকে বোঝায়। এর আগে গত ১৬ আগস্ট সুদহার কমানো হয়েছিল। তখন বেঞ্চ মার্ক রেটের সঙ্গে ৩ শতাংশ যুক্ত করে এ হার নির্ধারণ করা হয়। গতকাল পর্যন্ত ওই রেট বহাল ছিল। এখন এটি দশমিক ৫০ শতাংশ বাড়ানো হয়েছে।
জানা গেছে, এখন বেঞ্চ মার্ক রেফারেন্স রেট গড় ২ দশমিক ৪০ শতাংশ। বৈদেশিক মুদ্রায় স্বল্প মেয়াদি আমদানি-রফতানির সময় অর্থায়নে এই রেটের সঙ্গে সাড়ে ৩ শতাংশ সুদ যোগ হবে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন