মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তালেবানকে সস্তায় তেল-গ্যাস-গম দেবে রাশিয়া, স্বাক্ষরিত ঐতিহাসিক চুক্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ১০:১৪ পিএম

রাশিয়ার সঙ্গে ঐতিহাসিক বাণিজ্য চুক্তি করল আফগানিস্তানের তালেবান সরকার। রাশিয়া থেকে পেট্রল, ডিজেল, প্রাকৃতিক গ্যাস ও গম কেনার চুক্তিতে সই করল তালেবান। এই বিষয়ে সংবাদ সংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছেন আফগানিস্তানের বাণিজ্য ও শিল্প মন্ত্রী হাজি নুরউদ্দিন আজিজি। তিনি জানিয়েছেন, তালেবান সরকারকে বিশ্ববাজারের সস্তায় তেল-গ্যাস-গম দেওয়ার বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছে রাশিয়া।

তালেবানি দখলের পরে ভয়াবহ আর্থিক সংকটে পড়ে গোটা আফগানিস্তান। জঙ্গি সরকারের উত্থানে একাধিক নিষেধাজ্ঞার কবলে পড়ে দেশটি। বহু দেশ এখনও স্বীকৃতি দেয়নি। তাদের মধ্যে রাশিয়াও রয়েছে। তবে কাবুল দখলের পর তালেবান নেতারা মস্কো সফরে গিয়েছিলেন। উল্লেখ্য, আফগান রাজধানী কাবুলে হাতেগোনা বিদেশি দূতাবাসের একটি হল রাশিয়ার। এর মধ্যে গত মাসেই মস্কো সফরে গিয়েছিলেন আফগান বাণিজ্য মন্ত্রী আজিজি। এরপরেই জানা গেল রাশিয়া-তালেবান বড়সড় চুক্তির কথা।

সংবাদ সংস্থাকে আজিজি জানিয়েছেন, চুক্তি হয়েছে আফগানিস্তানকে প্রতি বছর ১০ লক্ষ টন পেট্রল, ১০ লক্ষ টন ডিজেল, পাঁচ লক্ষ টন প্রাকৃতিক গ্যাস (এলপিজি) এবং ২০ লক্ষ টন গম সরবরাহ করবে রাশিয়া। তালেবান সরকারের বাণিজ্য মন্ত্রী নিশ্চিত করেছেন বিশ্ব বাজারের তুলনায় কম দামে যাবতীয় সামগ্রী আমদানি করা হবে দেশে। কতদিন এই চুক্তি বহাল থাকবে তা পরে ঠিক করা হবে বলেও জানান তিনি। দু’পক্ষ সন্তুষ্ট হলে তবেই চুক্তি দীর্ঘমেয়াদি করা হবে।

তালেবান বাণিজ্য মন্ত্রী চুক্তির বিষয়ে জানালেও রাশিয়া এখনও এই বিষয়ে মুখ খোলেনি। সংবাদ সংস্থা রয়টার্স পুতিনের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করলেও উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাকের মন্ত্রণালয় এই বিষয়ে মুখ খুলতে রাজি হয়নি। আজিজি জানিয়েছেন, আফগানিস্তানের অধিকাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে চলে গিয়েছে। আফগানরা খুব অভাবে অনটনে রয়েছে। জনগণের স্বার্থেই রাশিয়ার সঙ্গে এই চুক্তি করা হয়েছে। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
ফয়সাল মাহমুদ ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১০:৩৮ পিএম says : 0
এইরকম একটা দায়িত্বশীল পত্রিকা থেকে একটা সরকারকে জঙ্গি শব্দ ব্যবহার আশা করিনি।
Total Reply(0)
Deniz Mahmud ২৯ সেপ্টেম্বর, ২০২২, ২:৫৫ এএম says : 0
অন্যান্য পত্রিকার তুলনায় ইনকিলাবে কিছুটা শব্দসচেতনতা পেয়েছিলাম, তাই এই পত্রিকাটার প্রতি ভরসা রাখি,উপরের প্রতিবেদনে শব্দচয়নে মারাত্মক ক্রটি পেলাম,তালেবান সরকারকে জঙ্গি সরকার আখ্যা দেয়া হয়েছে, যদিও সূত্রটি রইটার্সের, তবুও এই অংশটির সংশোধন আনা দরকার ছিল, আশা করি সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ আরও সচেতন হবেন।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন