শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

মক্কার আকাশে কোরআনের প্রথম আয়াত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:৫৪ এএম

সউদী আরবের মক্কা নগরীর হেরা পর্বতে লেজার লাইটের মাধ্যমে স্থাপন করা হয়েছে পৃথিবীতে নাজিল হওয়া কোরআনের প্রথম আয়াত। হেরা পর্বতের গুহায় মহানবী হযরত মুহাম্মদ (স.)-এর ওপর নাজিল হওয়া প্রথম আয়াত ছিল এটি। লেজারটি জাবাল আল-নূর পাহাড়ের ওপর স্থাপন করা হয়। এটি কাবা শরিফ থেকে ৪ কিলোমিটার উত্তর-পূর্বে এবং হেরা গুহার সামনাসামনি স্থাপন করা হয়েছে।

এ নিয়ে মক্কা ইতিহাস কেন্দ্রের পরিচালক ড. ফাওয়াজ আল-দাহাস বলেছেন, সাধারণভাবে মুসলমানদের কাছে জাবাল আল-নূরের একটি ঐতিহাসিক মূল্য রয়েছে এবং এটি মক্কার অন্যতম গুরুত্বপূর্ণ ঐতিহাসিক ও প্রতœতাত্তি¡ক স্থান। তিনি বলেন, ইতিহাসে এটি হেরা পর্বত হিসেবে পরিচিত ছিল। তবে পবিত্র কোরআনের প্রথম আয়াত নাজিলের পরে সারা পৃথিবীতে যে আলো বিচ্ছুরিত হয়েছিল তার পরিপ্রেক্ষিতে এর নামকরণ করা হয়েছে জাবাল আল-নূর বা আলোর পর্বত।

জাবাল আল-নূরের বাসিন্দা আবদুল্লাহ আল-আজহারী বলেন, জাবালে নূরে লেজার লাইটে পবিত্র কোরআনের প্রথম নাজিলকৃত আয়াতটি একটি আধ্যাত্মিক মাত্রা দিয়েছে, প্রতিপত্তি ও শ্রদ্ধা যোগ করেছে। সউদী আরবের ভিশন ২০৩০ এর লক্ষ্য হলো দর্শনার্থীদের ধর্মীয় ও সাংস্কৃতিক অভিজ্ঞতাকে সমৃদ্ধ করা, বিশেষ করে মুসলিমদের জন্য ঐতিহাসিক গুরুত্ব বহনকারী স্থানগুলোতে। সূত্য : আরব নিউজ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
jashim uddin ২৯ সেপ্টেম্বর, ২০২২, ৮:৫৩ এএম says : 0
Amin
Total Reply(0)
Sazzad Hossen ২৯ সেপ্টেম্বর, ২০২২, ৮:০৩ এএম says : 0
সুবাহানআল্লাহ!
Total Reply(0)
Saifullah Mansur ২৯ সেপ্টেম্বর, ২০২২, ৮:০৪ এএম says : 0
পড় তোমার প্রভুর নামে যিনি তোমাকে সৃষ্টি করেছেন।
Total Reply(0)
H.M. Ashraful Islam ২৯ সেপ্টেম্বর, ২০২২, ৮:০৩ এএম says : 0
এই পাহাড়ে অর্ধেক উঠার পর আমি ক্লান্ত হয়ে যায় আহ কিভাবে "আমাদের নবী উঠলেন ও তিনার স্ত্রী প্রত্যেক দিন খাবার পৌছে দেওয়ার জন্য উঠতেন" কতইনা কষ্ট হতো
Total Reply(0)
Abdur Rahim Parvez ২৯ সেপ্টেম্বর, ২০২২, ৮:০৩ এএম says : 0
সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, তাঁরপরও ইহুদিরা বুঝে না যে কোরআন একটি শেষ্ট গ্রন্থ।। আল্লাহ্ সবাইকে বুঝার তাওফিক দান করুক।। (আমীন)
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন