সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ১০ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যে কারণে সউদী প্রিন্স বিন সালমানের প্রধানমন্ত্রীর পদ গ্রহণ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১০:৪৪ এএম

সউদী আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে দেশটির প্রধানমন্ত্রী বানানো হয়েছে। মঙ্গলবার মন্ত্রিপরিষদে রদবদল করা হয়। সেখানেই প্রধানমন্ত্রিত্ব পান সালমান।
সউদী আরবের প্রধানমন্ত্রীর পদটি মূলত থাকে বাদশাহর হাতে। কিন্তু বাদশাহ সালমান তার ছেলেকে প্রধানমন্ত্রীর পদ দিয়েছেন।
মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম মিডেল ইস্ট আই জানিয়েছে, প্রিন্স সালমান ‘প্রধানমন্ত্রী পদ’ নিয়েছেন ‘বিচারের মুখোমুখি’ হওয়া থেকে বাঁচতে।
সাংবাদিক জামাল খাগোসিকে হত্যা করার ঘটনায় যুক্তরাষ্ট্রের আদালতে হওয়া মামলা থেকে বাঁচতে এই কাজ করেছেন প্রিন্স সালমান।
বাইডেন প্রশাসন এখন চিন্তা-ভাবনা করছে জামাল খাসোগি হত্যার চূড়ান্ত মামলা থেকে প্রিন্স সালমানকে রেহাই দেওয়া হবে কিনা। তার আগেই নিজেকে বাঁচাতে সউদী আরবের প্রধানমন্ত্রীর পদ নিয়ে নিয়েছেন প্রিন্স সালমান।
জামাল খাগোসির প্রতিষ্ঠিত সংস্থা ডন প্রিন্স সালমানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে এ হত্যার অভিযোগ দায়ের করে।
ডনের প্রধান নির্বাহী সারাহ লিহ হুইটসন টুইটে লিখেছেন, একটি কারণ, শুধু একটি কারণ, প্রিন্স বিন সালমান অন্যন্য পদবীর সঙ্গে এখন তার নামের পাশে প্রধানমন্ত্রী পদ যোগ করেছেন, আমরা তার বিরুদ্ধে যে অভিযোগ করেছি সেটি থেকে রেহাই পেতে।
২০১৮ সালের ২ অক্টোবর তুরস্কে সউদী দূতাবাসের ভেতর নির্মমভাবে হত্যা করা হয় জামাল খাসোগিকে। এরপর এসিডের মাধ্যমে তার মরদেহ গলিয়ে ফেলা হয়।
তুরস্কের গোয়েন্দা ও যুক্তরাষ্ট্রের সিআইএ দুটি সংস্থাই জানিয়েছিল, জামাল খাসোগিকে হত্যা করতে সরাসরি নির্দেশ দিয়েছেন প্রিন্স সালমান।
জামাল খাসোগির বাগদত্তা হাতিস চেঙ্গিজ বলেছেন, প্রিন্স সালমান তার নামের পাশে প্রধানমন্ত্রী পদ যোগ করলেও তার বিরুদ্ধে আইনগত পক্রিয়া অব্যাহত রাখতে হবে এবং তাকে বিচারের মুখোমুখি করতে হবে। সূত্র: মিডল ইস্ট আই

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন