বুধবার ০৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ১২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ডারউইনের কাকাডু প্রশিক্ষণে অংশ নিয়েছে ভারতের পি-৮১ বিমান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১১:১৮ এএম

অস্ট্রেলিয়ার ডারউইনে বহুজাতিক সামুদ্রিক প্রশিক্ষণ কাকাডু-২০২২ এ অংশ নিয়েছে ভারতীয় নৌবাহিনীর দুরপাল্লার সামুদ্রিক অভিযানে সক্ষম উদ্ধারকারী বিমান পি-৮১। অস্ট্রেলিয়ার রয়্যাল নেভি এই প্রশিক্ষণের আয়োজন করে, যেখানে ২০টিরও বেশি দেশের ৩৪টি বিমান অংশ নিয়েছে।
অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় অনুসারে, গত ১২ সেপ্টেম্বর শুরু হওয়া এই প্রশিক্ষণটি চলেছে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত।
উল্লেখ্য, প্রথমবারের মতো কোনো প্রশিক্ষণে অংশগ্রহণ করেছে এই পি-৮১ বিমান। জটিল পরিস্থিতিতে অন্য সহযোগী অ্যান্টি-সাবমেরিনের সঙ্গে এবং অ্যান্টি-সারফেস ওয়ারফেয়াগুলোতে এই বিমানটি ঠিক কতটা সূক্ষ্মভাবে কাজ করতে পারবে, তারই একটি ধারণা মূলত এই প্রশিক্ষণের মাধ্যমে বিমানের ক্রুরা জানতে পেরেছে।
মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, পি-৮১ বিমানটি যেসব অনুশীলনে অংশ নিয়েছে, তাতে সে তার কার্যক্ষমতা প্রমাণে সক্ষম হয়েছে। এই অপারেশনের মূল প্রতিপাদ্য ছিল ‘পার্টনারশিপ, লিডারশিপ, ফ্রেন্ডশিপ।’ এই অনুশীলনে অংশ নিয়ে ভারতীয় এই বিমানটি ইউএসএন এবং আরএএএফ’র সঙ্গে যৌথ এসওপি’তে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ভারতীয় নৌবাহিনীর সক্ষমতা পুররায় নিশ্চিত করেছে।
এই অনুশীলনে আইএনএস সাতপুরাও অংশ নিয়েছিল। গুলি চালানোর অনুশীলনে সুনির্দিষ্ট লক্ষ্য ধ্বংস করার সক্ষমতা দেখিয়েছে এই নৌযানটি।
আইএনএস সাতপুরা ভারতের নিজস্ব ডিজাইনে নির্মিত, ৬ হাজার টনের একটি গাইডেড মিসাইল স্টিলথ ফ্রিগেট। জাহাজটি বিশাখাপট্টমে অবস্থিত ইস্টার্ন ফ্লিটের একটি ফ্রন্টলাইন ইউনিট এবং ভারতের স্বাধীনতার ৭৫তম বছরে ভারতীয় নৌবাহিনীর একটি দীর্ঘতম স্থাপনা।
অস্ট্রেলিয়ার ডারউইন থেকে অনুশীলনে অংশ নিতে ১৫ সেপ্টেম্বর যাত্রা শুরু করেছিল আইএনএস সাতপুরা। জাহাজটি বন্ধুত্বপূর্ণ বিদেশি যুদ্ধজাহাজগুলোর সঙ্গে বিভিন্ন মহড়া এবং ক্লোজ কোয়ার্টার ম্যানুভারে অংশ নিয়েছে।
দুই সপ্তাহব্যাপী এই মহড়ায় যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, নিউজিল্যান্ড, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর এবং ছোট প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর ১৪টি নৌবাহিনীর জাহাজ অংশ নেয়।
এছাড়াও, ভারতীয় নৌবাহিনীর এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারত, নিউজিল্যান্ড, জার্মানি, সিঙ্গাপুর এবং অস্ট্রেলিয়ার বিমানগুলোও এই মহড়ায় অংশ নিচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন