বুধবার ০৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ১২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জয়শঙ্করের সঙ্গে বৈঠকে চীনের নজিরবিহীন উস্কানির সমলোচনায় মার্কিন প্রতিরক্ষা সচিব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১১:৪১ এএম

যুক্তরাষ্ট্রের পেন্টাগনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় তাইওয়ান উপকূলে চীনের নজিরবিহীন উস্কানি তীব্র সমালোচনা করেছেন মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন।
তিনি বলেছেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে এবং তার বাইরেও বিশ্ব যখন শান্তি, নিরাপত্তা ও সমৃদ্ধির ক্ষেত্রে টেকসই চ্যালেঞ্জের মুখোমুখি, সেসময় দুটি বৃহৎ গণতন্ত্র ভারত ও যুক্তরাষ্ট্র ইন্দো-প্যাসিফিক অঞ্চলের উজ্জ্বল ভবিষ্যতের লক্ষ্যে একসঙ্গে কাজ করছে।
বৈঠকে অস্টিন বলেন, “আমাদের দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সম্পর্কগুলো এককেন্দ্রিক যে, আমাদের দুটি মহান গণতন্ত্রের দেশ ইন্দো-প্যাসিফিকের একটি উজ্জ্বল ভবিষ্যত গড়তে একসঙ্গে কাজ করছে৷ ভারতে মার্কিন যুক্তরাষ্ট্র এক ডজন অন্যান্য ইন্দো-প্যাসিফিক অংশীদারদের সঙ্গে ওই অঞ্চলের অর্থনৈতিক কাঠামোর আঞ্চলিক সমৃদ্ধি বৃদ্ধির প্রতি চাপ দিচ্ছে।”
প্রতিক্রিয়ায় জয়শঙ্কর বলেন, “আমাদের প্রতিরক্ষা সহযোগিতার প্রভাব, আমি মনে করি একটি বিশাল সুবিধাভোগী প্রভাব রয়েছে। তাই আমার জন্য, আজকের বৈঠক এবং এখানে আমার উপস্থিতি…আমি আপনাদের সঙ্গে শেয়ার করতে চাই, বৈশ্বিক পরিস্থিতি বিভিন্ন কারণে অনেক বেশি চ্যালেঞ্জিং হয়ে উঠেছে।”
তিনি বলেন, “বিশেষ করে, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে স্থিতিশীলতা, নিরাপত্তা ও সমৃদ্ধি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ, যা আমাদের দুই দেশের মধ্যে সহযোগিতার মাধ্যমে অনেক ভালোভাবে করা সম্ভব।”
ভারত, অস্ট্রেলিয়া, জাপান ও যুক্তরাষ্ট্রের সমন্বিত নেতৃস্থানীয় ইন্দো-প্যাসিফিক গণতন্ত্রের কৌশলগত জোট কোয়াডের কথা তুলে ধরে অস্টিন তাইওয়ান এবং ইন্দো-প্যাসিফিকের সামুদ্রিক নিরাপত্তা নিয়ে বর্তমান উদ্বেগের কথা তুলে ধরেন।
ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে সমর্থন করার জন্য মার্কিন প্রতিরক্ষা সচিব চীনের সমালোচনা করে বলেন, “কোনো ধরনের উস্কানি ছাড়াই রাশিয়ার বর্বর আক্রমণের মধ্যে তাকে সমর্থন করে চলেছে চীন। তাই আমরা এই অঞ্চলে এবং এর বাইরেও শান্তি, নিরাপত্তা ও সমৃদ্ধির জন্য টেকসই চ্যালেঞ্জ মোকাবেলা করছি।”

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন