মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার গ্যাস পাইপলাইনে হামলার নেপথ্যে যুক্তরাষ্ট্র?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:৪৬ পিএম

রাশিয়ান নর্ড স্ট্রিম এবং নর্ড স্ট্রিম ২ গ্যাস পাইপলাইনে ‘অভূতপূর্ব হামলার’ জন্য পরোক্ষভাবে যুক্তরাষ্ট্রকে দায়ি করেছে মস্কো। বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত রাশিয়ার দূতাবাস এক বিবৃতিতে বলেছে, রাশিয়া এ ঘটনার তদন্তের উপরে জোর দিচ্ছে।

‘আমরা নর্ড স্ট্রিম ১ এবং ২ গ্যাস পাইপলাইনে ঘটে যাওয়া ঘটনার জন্য রাশিয়াকে দোষারোপ করতে কিছু মার্কিন আইনপ্রণেতার প্রচেষ্টা আমলে নিয়েছি,’ দূতাবাস বলে, ‘সম্ভবত, তাদের ক্যাপিটল হিলের চূড়া থেকে আরও ভাল দৃষ্টিভঙ্গি রয়েছে। তবে যদি তা হয় তবে তারা অবশ্যই একদিন আগে রাশিয়ান অবকাঠামো বিঘ্নিত হওয়ার জায়গায় মার্কিন যুদ্ধজাহাজের কার্যকলাপ দেখেছে। অথবা সেখানে ড্রোন এবং হেলিকপ্টার উড়ার ঘটনা লক্ষ্য করেছে। অথবা পানির নিচে বিস্ফোরক নিয়ে মার্কিন নৌবাহিনীর মহড়া পর্যবেক্ষণ করে যা ঘটনার কিছুক্ষণ আগে ওই এলাকায় পরিচালিত হয়েছিল। অবশেষে, তাদের উচিত ছিল নর্ড স্ট্রীম ২ প্রকল্পের ‘অবসান ঘটাতে’ প্রেসিডেন্ট বাইডেনের দেয়া প্রতিশ্রুতিগুলো স্মরণ করা।’

বিবৃতিতে বলা হয়, আমাদের কাছে স্পষ্ট যে, ঘটনাটি নিয়ে যারা চিন্তা করেন তারা মূল প্রশ্নটি জিজ্ঞাসা করতে ভুলে গেছেন: পাইপলাইনগুলি ফেটে যাওয়ার ফলে কারা লাভবান হয়? উত্তরটি পৃষ্ঠে রয়েছে। মস্কো এবং ইউরোপের মধ্যে কয়েক দশক ধরে দীর্ঘ জ্বালানি বাণিজ্য হয়েছে। ওয়াশিংটনের কৌশলবিদদের জন্য যা একটি চক্ষুশূল হয়ে উঠেছে। নির্ভরযোগ্য এবং কম গুরুত্বপূর্ণ নয়, গ্যাসের সস্তা সরবরাহের একটি শালীন বিকল্প প্রস্তাব করতে অক্ষম, মার্কিন দূতাবাস অ-বাজার পদ্ধতি এবং নিষেধাজ্ঞা ব্যবহার করে প্রতিদ্বন্দ্বী হিসাবে রাশিয়াকে ‘নিচু করে’ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। উল্লেখ্য, ওয়াশিংটন তার মিত্রদের একটি ব্যয়বহুল এবং পরিবেশের জন্য ক্ষতিকারক ‘এলএনজি’ এর উপর আঁকড়ে ধরার জন্য আপ্রাণ চেষ্টা করছে।

‘আমাদের অংশের জন্য, আমরা রাশিয়ান পাইপলাইনে নজিরবিহীন হামলার পরিস্থিতির একটি ব্যাপক এবং উদ্দেশ্যমূলক পরীক্ষার প্রয়োজনের উপর জোর দিচ্ছি। এই সমস্যাটি নিয়ে আলোচনা করার জন্য, রাশিয়ান ফেডারেশন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি অসাধারণ সভা আহ্বান করবে,’ বিবৃতিতে জোর দিয়ে বলা হয়।। মঙ্গলবার, নর্ড স্ট্রিম এজি নর্ড স্ট্রিম সিস্টেমের অফশোর গ্যাস পাইপলাইনের তিনটি স্ট্রিংয়ের ‘অভূতপূর্ব ক্ষতি’ রিপোর্ট করেছে। রাশিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন যে, মস্কো ‘এই খবরে অত্যন্ত উদ্বিগ্ন।’ তিনি নাশকতার কারণে পাইপলাইনের কার্যক্রম ব্যাহত হওয়ার বিষয়টি উড়িয়ে দেননি।

পরে, সুইডিশ সিসমোলজিস্টরা বলেছেন যে, তারা সোমবার নর্ড স্ট্রিম পাইপলাইনের রুটে দুটি বিস্ফোরণ শনাক্ত করেছেন। ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ভন ডার লেইন এই ঘটনাগুলোকে নাশকতা হিসেবে শ্রেণীবদ্ধ করেছেন। ‘ইউরোপীয় শক্তির অবকাঠামোর যেকোন ইচ্ছাকৃত ব্যাঘাত সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য এবং একটি শক্তিশালী ও ঐক্যবদ্ধ প্রতিক্রিয়ার সাথে আমরা বিষয়টি মোকাবেলা করব,’ ইইউ পররাষ্ট্র নীতি প্রধান জোসেপ বোরেল একটি বিবৃতিতে বলেছেন। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন