রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গেহলট নন, কংগ্রেস সভাপতি পদে গান্ধীদের সমর্থন পেলেন দিগ্বিজয় সিং!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ৩:০১ পিএম

শুক্রবারই ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতি নির্বাচনের মনোনয়ন জমা দেয়ার শেষ দিন। তবে এখনও পর্যন্ত দলের সর্বোচ্চ নেতা কে হতে পারেন, তা নিয়ে কোনও সিদ্ধান্ত নিতে পারল না হাইকমান্ড।

রাজস্থানে গেহলটপন্থীদের বিক্ষোভের পর থেকেই সংকটে পড়ে গিয়েছে কংগ্রেসের ভবিষ্যৎ। যা এদিন আরও বাড়িয়ে দিয়েছেন গেহলট ক্যাম্পের প্রথম সারির নেতা প্রতাপ সিং কাচারিয়াস। তিনি জয়পুরে বলেন, “অশোকজিই আমাদের নেতা। উনি কিছুতেই ইস্তফা দেবেন না।” এরপরই আবার বিদায়ী অন্তর্বর্তীকালীন দলনেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করতে দিল্লি আসেন গেহলট। যদিও মরুরাজ্য থেকে পরপর গেহলট ঘনিষ্ঠদের বক্তব্যে স্পষ্ট হয়ে যায়, মুখ্যমন্ত্রীত্বকেই বেশি প্রাধান্য দিচ্ছেন তিনি। একই সঙ্গে স্পষ্ট দেওয়াল লিখন তৈরি হয়ে যায় যে, কংগ্রেস সর্বাধিনায়কের আসনে বসা হচ্ছে না তার।

কারণ, গেহলটেরই রাজ্যে চার মাস আগে দল সিদ্ধান্ত নিয়েছে এক ব্যাক্তি থাকতে পারবেন শুধু মাত্র একটি পদেই। এই সমীকরণেই শেষ মুহূর্তে পালে হাওয়া লাগতে শুরু করেছে মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগ্বিজয় সিংয়ের। এমনিতেই দীর্ঘদিন ধরে তার গায়ে আছে গান্ধী ঘনিষ্ঠ জার্সি। তাই অত্যন্ত গুরুত্বপূর্ণ বর্তমান সময়ে কোনও ঝুঁকি না নিয়ে দিগ্বিজয়কেই সভাপতি পদে নিজেদের মুখ করতে পারে শীর্ষনেতৃত্ব, এমনটাই শোনা যাচ্ছে। শুরু থেকেই অত্যন্ত বিনয়ের সঙ্গে ‘ম্যাডামে’র কাছে তার নাম বিবেচনা না করার অনুরোধ করেছেন মল্লিকার্জুন খাড়গে।

রবিবার রাজস্থানের নাটকের পর আরেক বিশ্বস্ত সৈনিক কমলনাথকে সোনিয়া ডেকে পাঠালেও তিনিও সভাপতি হতে রাজি হননি। পবন বনসল মনোনয়ন পেশের ফর্ম তুললেও তাকে যোগ্য বলে মনে করছেন না অনেকেই। আবার শশী থারুরকে ভরসা করে জিতিয়ে আনার সাহসও দেখানো যাচ্ছে না। প্রথমত, তার উপর চোখ বন্ধ করে ভরসা করতে পারবেন না গান্ধীরা। তাছাড়া এখনও পর্যন্ত জাতীয় রাজনীতিতে শশীর সেই ইমেজ তৈরি হয়নি, যে তাকে কংগ্রেস সভাপতি করা যায়। এই পরিস্থিতিতে এদিন এ কে অ্যান্টনিকে ডেকে পাঠান সোনিয়া।

গল্পের এখানেই শেষ নয়। সভাপতি নাটকে শেষ অঙ্কের কাছাকাছি এসে এল এক নতুন মোড়ও। প্রিয়াঙ্কা গান্ধীকে সভাপতি করার দাবি তুলে বসলেন আসামের কংগ্রেস সাংসদ আবদুল খালেক। তার দাবি, যেহেতু রাহুল গান্ধী সভাপতি হতে চাইছেন না, তাই প্রিয়াঙ্কাই যোগ্যতম। তিনি বঢরা পরিবারের সদস্য। গান্ধীও নন। সূত্র: টাইমস নাউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন