মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রের মিথ্যাচারের স্বরূপ আবারও উদ্ঘাটিত হয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ৬:১৫ পিএম

গত মাসে মার্কিন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন গবেষণা সংস্থা কর্তৃক প্রকাশিত এক তদন্ত-প্রতিবেদন অনুসারে, গত ৫ বছরে যুক্তরাষ্ট্র শতাধিক অবাস্তব অ্যাকাউন্ট সৃষ্টি করে, বহু সামাজিক প্ল্যাটফর্মে ভুল তথ্য প্রকাশ করে, পশ্চিমাপন্থী প্রচার-প্রচারণা চালায়, এবং চীন, রাশিয়া ও ইরানসহ বেশ কয়েকটি দেশের ওপর মিথ্যা অপবাদ দেয়।

ভুল তথ্য সৃষ্টি করা এবং জনগণকে বিভ্রান্ত করা সবসময় যুক্তরাষ্ট্রের কৌশল। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সংস্থার প্রকাশিত তথ্য যুক্তরাষ্ট্রের মিথ্যাচারের হিমশৈলের অগ্রভাগ মাত্র। এর পেছনে বহু ষড়যন্ত্রও রয়েছে। ভুল তথ্য বানানো অন্য দেশকে দমন করার মার্কিন নাশকতার গুরুত্বপূর্ণ পদ্ধতি। ২০১১ সালে সংঘটিত তথাকথিত “আরব বসন্ত”-এর সময় দেশটি “ওয়েবসাইট আরব লীগ”-এর মাধ্যমে মিথ্যা তথ্য প্রচার করে তথাকথিত “রঙ বিপ্লব”-কে উসকে দেয়।

এ ছাড়া, মধ্য-এশিয়া অঞ্চলে যুক্তরাষ্ট্র অবাস্তব অ্যাকাউন্টের মাধ্যমে অব্যাহতভাবে রাশিয়া-ইউক্রেন সংঘর্ষ জিইয়ে রাখার পাশাপাশি নিজের তথাকথিত ত্রাণকর্তার ভাবমূর্তি সৃষ্টি করেছে।

২০২০ সালে কোভিড-১৯ মহামারীর শুরুর সময় অস্ট্রেলীয় গবেষণালয়ের প্রকাশিত ২৭ পৃষ্ঠার তদন্ত-প্রতিবেদনে বলা হয়, মার্কিন সামাজিক তথ্যমাধ্যমের কয়েক হাজার মার্কিন রিপাবলিকান পার্টি ও দক্ষিণপন্থীর সঙ্গে জড়িত অ্যাকাউন্ট চীনের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ ফরওয়ার্ডিং করে, যেসব অ্যাকাউন্ট আসলে “রোবট” অ্যাকাউন্ট।

যুক্তরাষ্ট্র তথ্য জাল করার পথে আরও দূরে যাচ্ছে। “মিথ্যার সাম্রাজ্য” সাদাকে কালো হিসেবে চালিয়ে দেয়ার ভোজবাজি বেশি ব্যবহার করে। দেশটি এক্ষেত্রে অনেক আগে থেকেই দেউলিয়া হয়ে গেছে। সূত্র: সিআরআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন