বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

নিজেদের অবশ্যম্ভাবী বার্ধক্য মোকাবেলার পর্যাপ্ত প্রস্তুতি নিতে হবে : অধ্যাপক ড. এএসএম আতীকুর রহমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ৭:১৩ পিএম

সারা বিশ্বের মতো বাংলাদেশেও আগামী শনিবার (০১ অক্টোবর) উদযাপিত হবে আন্তর্জাতিক প্রবীণ দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘পরিবর্তিত বিশ্বে প্রবীণ ব্যক্তির সহনশীলতা’। ১৯৯০ সালের ১৪ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ ১ অক্টোবরকে আন্তর্জাতিক প্রবীণ দিবস হিসেবে ঘোষণা করে।

বাংলাদেশে প্রবীণদের নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছে বাংলাদেশ জেরন্টোলজিক্যাল এসোসিয়েশন। দিবসটিতে কী প্রত্যাশা জানতে চাইলে ওেই সংগঠনের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের প্রবীণ অধ্যাপক ড. এএসএম আতীকুর রহমান ইনকিলাবকে বলেন, আজকের পরিবর্তিত বিশ্বে প্রবীণজন, বিশেষ করে প্রবীণ নারীর সহনশীলতা ও অবদানের স্বীকৃতিদান, কৃতজ্ঞতা প্রকাশ এবং তাদের অধিকারপ্রসূত প্রাপ্য সেবাযত্নের নিশ্চয়তা প্রদান করতে হবে আমাদের সকলকেই। সন্মানের সাথে প্রবীণজনের দেখভাল করতে হবে এবং নিজেদের অবশ্যম্ভাবী বার্ধক্য মোকাবেলার পর্যাপ্ত প্রস্তুতি নিতে হবে।

এদিকে দিবসটি উদযাপন উপলক্ষে সমাজকল্যাণ মন্ত্রণালয় রাজধানীর আগারগাঁওয়ে সমাজসেবা অধিদপ্তরে নানা অনুষ্ঠানে আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোহাম্মদ জাকির হোসেন। তিনি বলেন, অনুষ্ঠানে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ প্রধান অতিথি ও সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এ বছর বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে দেশব্যাপী দিবসটি উদযাপন করা হবে। দিবসটি উপলক্ষে দৈনিক পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশিত হবে বলেও জানান মোহাম্মদ জাকির হোসেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন