মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

মহানগর

জাতীয় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে বিশেষ সেমিনার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ৭:৪৭ পিএম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে বিশেষ সেমিনার আয়োজন করা হয়। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের নগর কার্যালয়ে ইনস্টিটিউটের অডিটরিয়ামে ‘ডিসকোর্স অন হাইয়ার স্টাডিজ এন্ড রিসার্চ’ শীর্ষক সেমিনারে ভারত এবং বাংলাদেশের প্রথিতযশা গবেষক ও শিক্ষাবিদগণ অংশগ্রহণ করেন। সেমিনারে প্রধান অতিথি ছিলেন জাতীয় বিশ^বিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান। সেমিনারে সভাপতিত্ব করেন জাতীয় বিশ^বিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. হারুন-অর-রশিদ। সেমিনারে গবেষণায় তথ্য, তত্ত্ব ও পদ্ধতি নিয়ে বিশদ আলোচনা হয়। গবেষকরা তাদের অভিজ্ঞতার আলোকে বিভিন্ন মতামত তুলে ধরেন।

ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেন, ‘যেকোনো গবেষণায় তথ্য, তত্ত্ব ও গবেষণা পদ্ধতি খুবই গুরুত্বপূর্ণ। বস্তুনিষ্ঠ গবেষণার জন্য এগুলো অপরিহার্য। ভারত এবং বাংলাদেশের মধ্যে গবেষণার নতুন দিগন্ত উন্মোচনে বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নেও এই গবেষণা ইনস্টিটিউট যুগোপযুগী পদক্ষেপ গ্রহণ করবে।’ সেমিনারে শুরুতেই অংশগ্রহণকারীদের স্বাগত জানান তিনি।

গবেষকদের মধ্যে উপস্থিত ছিলেন ভারতের জওহরলাল নেহেরু বিশ^বিদ্যালয়ের পিএইচডি গবেষক শিতল প্রাসাদ, সোয়াতি মদন, অরবিন্দ ঢাহিয়া, জগন্নাথ বিশ^বিদ্যালয়ের সহকারী অধ্যাপক ও কানাডার ওয়াটারলু বিশ^বিদ্যালয়ের পিএইচডি গবেষক চয়ন কে সাহা। এছাড়া সেমিনারে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের ১০ জন গবেষক, ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. মনিরুজ্জামান শাহীন, জাতীয় বিশ^বিদ্যালয়ের ¯œাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মোহাম্মদ বিন কাশেম, ¯œাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাসির উদ্দিন, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন