বুধবার ০৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ১২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নর্ড স্ট্রিম-২ পাইপলাইনে আরও একটি ছিদ্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২২, ১২:১১ পিএম

রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের পাইপলাইনে আরও একটি ছিদ্র ধরা পড়েছে। ইউরোপের দেশ সুইডেন এই নতুন ছিদ্রটি আবিষ্কার করেছে। এই নিয়ে চলতি সপ্তাহে চতুর্থবারের মতো ছিদ্র ধরা পড়ল পাইপলাইনটিতে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

সুইডিশ কোস্ট গার্ড জানিয়েছে, তাঁরা নর্ড স্ট্রিম-২ পাইপলাইনে চতুর্থ ছিদ্রটি খুঁজে পেয়েছে। যা এর আগে নর্ড স্ট্রিম-১ পাইপলাইনে খুঁজে পাওয়া বিশাল একটি ছিদ্রের খুব কাছাকাছি অবস্থিত।

চলতি সপ্তাহের শুরুর দিকে রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের অন্যতম প্রধান দুই পাইপলাইন নর্ড স্ট্রিমÑ১ ও নর্ড স্ট্রিম-২ পাইপলাইনে ছিদ্র আবিষ্কার করে ডেনমার্ক ও সুইডেন। এই ছিদ্র সৃষ্টি হওয়ার বিষয়টিকে অন্তর্ঘাতমূলক কর্মকাণ্ড বলে আখ্যা দিয়েছিল ন্যাটো এবং পশ্চিমা বিশ্ব। ইউক্রেন দাবি করেছিল রাশিয়া ইচ্ছা করেই বিস্ফোরণ ঘটিয়ে এই ছিদ্রগুলো করেছে।

তবে রাশিয়া ইউক্রেন এবং পশ্চিমা বিশ্বের এসব অভিযোগকে বানোয়াট এবং অযৌক্তিক বলে প্রত্যাখ্যান করেছে। এমনকি দেশটি একধাপ এগিয়ে, পশ্চিমা বিশ্বের ওপরই অন্তর্ঘাতমূলক কর্মকাণ্ডের অভিযোগ এনেছে। বলেছে, যেসব এলাকায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে সেগুলো রাশিয়ার বরং মার্কিন গোয়েন্দাদের নজরে থাকা এলাকা।

তবে যুক্তরাজ্যে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত মিগুয়েল বার্গার বিবিসিকে বলেছেন, ‘এটি স্পষ্ট যে এই ঘটনায় কোনো অ-রাষ্ট্রীয় উপাদান বা সংগঠন জড়িত নয়। অন্য কথায় বলতে গেলে, এই ঘটনায় অবশ্যই কোনো রাষ্ট্রীয় শক্তি জড়িত।’ জার্মান রাষ্ট্রদূতের ইঙ্গিত স্পষ্টভাবেই রাশিয়ার দিকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন