সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ১০ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নতুন সংযুক্ত অঞ্চলে হামলার অর্থ রাশিয়ার ওপর আক্রমণ: ক্রেমলিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২২, ৭:৩৫ পিএম

ইউক্রেনের চারটি অঞ্চল সম্প্রতি গণভোটের মাধ্যমে রাশিয়ার সঙ্গে সংযুক্ত হওয়ার বিষয়ে রায় দিয়েছে। রাশিয়াও এসব অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে নিজেদের অন্তর্ভুক্ত বলে ঘোষণা করেছে। তার আগে, দেশটি স্পষ্টভাবে জানিয়ে রাখল- এসব অঞ্চলের ওপর হামলার অর্থ রাশিয়ার ওপরই হামলা। স্থানীয় সময় শুক্রবার ক্রেমলিন এই ঘোষণা দিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ শুক্রবার সাংবাদিকদের বলেছেন, ‘রাশিয়া ইউক্রেনের চারটি অঞ্চলকে যুক্ত করার অংশ হিসেবে এমন কিছু এলাকাকে রাশিয়ার সঙ্গে যুক্ত করবে যা এখনো রাশিয়ার সৈন্যদের নিয়ন্ত্রণে আসেনি।’ এ সময় তিনি জানান, এসব অঞ্চলের ওপর হামলা রাশিয়ার ওপর হামলা বলেই বিবেচিত হবে।

এদিকে, রাশিয়ার প্রেসিডেন্টের বাসভবন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ জানিয়েছেন, ২০১৪ সালে দোনেৎস্ক ও লুহানস্কের সীমান্ত যে অবস্থানে ছিল সেই সীমানাই এসব অঞ্চলের সীমান্ত বলে বিবেচিত হবে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া এসব অঞ্চলের সীমান্ত নির্ধারণের বিষয়টি নিশ্চিত করলেও দেশটি নির্ধারিত সীমান্ত পর্যন্ত এখনো নিয়ন্ত্রণ কায়েম করতে পারেনি। তবে রাশিয়া জানিয়েছে—তাঁরা ২০১৪ সালের সীমান্তকেই এসব অঞ্চলের সীমান্ত বলে গ্রহণ করবে। তবে জাপোরিঝিয়া এবং খেরসনের সীমান্তের ব্যাপারে এখনো কোনো মন্তব্য করেনি মস্কো।
এই বিষয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ বলেন, ‘রাশিয়া দোনেৎস্ক এবং লুহানস্ক প্রজাতন্ত্রের সীমানা নির্ধারণের ক্ষেত্রে ২০১৪ সালের সীমান্তকেই গ্রহণ করেছে। তবে জাপোরিঝিয়া এবং খেরসনের বিষয়ে একটি বিষয় পরিষ্কার করা উচিত যে, এই বিষয়ে এখনই কোনো মন্তব্য করা যাচ্ছে না।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন