রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার গ্যাস পাইপলাইনে হামলা করেছে যুক্তরাষ্ট্র

রুশ দাবিকে সমর্থন মার্কিন বিশ্লেষকের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২২, ১২:০২ এএম

নর্ড স্ট্রিম ১ ও ২ পাইপলাইনে নাশকতার পেছনে যুক্তরাষ্ট্রের হাত রয়েছে বলে দাবি করেছে রাশিয়া। এবার সেই দাবিকে সমর্থন করেছেন যুক্তরাষ্ট্রে জনপ্রিয় টিভি সঞ্চালক ও রাজনৈতিক বিশ্লেষক টাকার কার্লসন।
মঙ্গলবার ফক্স নিউজে তার অন্ষ্ঠুানে কার্লসন বলেন, রাশিয়া থেকে জার্মানি পর্যন্ত চলমান দুটি পাইপলাইনের ক্ষতির জন্য মার্কিন স্যাবোটাজ দায়ী হতে পারে। প্রমাণ হিসাবে তিনি পোলিশ ইইউ সংসদ সদস্যের একটি টুইট এবং ফেব্রæয়ারিতে প্রেসিডেন্ট জো বাইডেনের একটি বিবৃতি তুলে ধরেন, যেখানে তারা পাইপলাইনটি সক্রিয় করার তীব্র বিরোধিতা করেছিলেন। ফলে বাইডেনই কাজটি করেছেন বলে দাবি করেন কার্লসন।

ন্যাটো আনুষ্ঠানিকভাবে নর্ড স্ট্রিম পাইপলাইনগুলিতে হামলার জন্য নাশকতাকে দায়ী করেছে, যখন রাশিয়া নিজেই বলেছে যে, পাইপলাইনগুলি সম্ভবত কোন রাষ্ট্রের ইন্ধনে ‘সন্ত্রাস’ দ্বারা প্রভাবিত হয়েছিল। তবে রাশিয়া নিজেই নিজেদের পাইপলাইনে ‘হামলা’ করেছে বলে হাস্যকর দাবি করেছে যুক্তরাষ্ট্র ও ইইউ। অনুষ্ঠানে কার্লসন আরও বলেন যে, বাইডেন প্রশাসন রাশিয়ার আরও বিরোধিতা করে আমেরিকান স্বার্থকে ঝুঁকির মধ্যে ফেলছে, অন্যদিকে রাশিয়া মার্কিন বিরোধী মনোভাবকে আরও বাড়িয়ে তুলতে এই তত্ত¡টি ব্যবহার করতে পারে। বৃহস্পতিবার রয়টার্স জানিয়েছে যে, ডেনমার্ক এবং সুইডেনের উপক‚লীয় এলাকায় পাইপলাইনটি ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই এলাকাগুলোতে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলির ‘সম্পূর্ণ নিয়ন্ত্রণ’ রয়েছে। সূত্র : দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Ak Mondal ১ অক্টোবর, ২০২২, ৮:৪৫ এএম says : 0
সাবেক সোভিয়েত ইউনিয়ন ভুক্ত রাষ্ট্র গুলো কে লুটপাট করে খাবে পশ্চিমা শক্তি। রাশিয়া কি চেয়ে চেয়ে দেখবে?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন