শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তানের পর ভারতেও কমলো জ্বালানির দাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২২, ৩:৪৩ পিএম | আপডেট : ৬:০৯ পিএম, ১ অক্টোবর, ২০২২

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিজনিত কারণে সৃষ্ট জনভোগান্তি কমাতে এবার গ্যাসোলিন ও ডিজেলের ওপর প্রস্তাবিত অতিরিক্ত কর স্থগিত করল ভারতের কেন্দ্রীয় সরকার। শনিবার এক সরকারি আদেশে জানানো হয়েছে এই তথ্য।

এর আগে গতকাল ৩০ সেপ্টেম্বর শুক্রবার পাকিস্তানে জ্বালানি তেলের দাম কমানো হয়েছে। দেশটিতে প্রতি লিটার পেট্রোলের দাম কমেছে ১২ দশমিক ৬৩ রুপি। আর লিটারে ডিজেলের দাম কমেছে ১২ দশমিক ১৩ রুপি।

ভারতের কেন্দ্রীয় সরকারের এক আদেশে বলা হয়েছে, ‘গ্যাসোলিন ও ডিজেলের ওপর নতুন যে কর আরোপের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তা স্থগিত করা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৬ মাস পর্যন্ত ডিজেলে কোনো কর জারি করা হবে না। আর গ্যাসোলিনে কর কবে থেকে আরোপ করা হবে- তা পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে।’

গত ফেব্রুয়ারিতে ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মালা সিতারমন বলেছিলেন, ডিজেল-গ্যাসোলিনে অতিরিক্ত কর জারির সিদ্ধান্ত নিয়েছে সরকার, এবং সেই সিদ্ধান্ত অনুযায়ী গ্যাসোলিন ও ডিজেলের প্রতি লিটারে ২ রুপি করে কর আরোপ করা হবে। আগামী ১ অক্টোবর থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে বলেও জানিয়েছিলেন ভারতের অর্থমন্ত্রী।

ভারতে গত কয়েক মাস ধরে মুদ্রাস্ফীতির হার ৬ শতাংশ। বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে দীর্ঘদিন এই পরিমাণ মুদ্রাস্ফীতি ভারতের মতো দেশের জন্য উদ্বেগজনক। দেশের অর্থনৈতিক ভারসাম্য রক্ষায় ইতোমধ্যে ব্যাংক সুদের পরিমাণ বাড়িয়ে দিয়েছে দেশটি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে বিশ্বজুড়ে জ্বালানির মূল্য বৃদ্ধির পাশাপাশি বেড়েছে খাদ্যপণ্যের দাম এবং তার আঁচ ভারতীয়দের গায়ে লাগারও সমূহ সম্ভাবনা ছিল। তবে ভারতের কেন্দ্রীয় সরকার চাল ও গমের দাম নিয়ন্ত্রণে রাখতে ইতোমধ্যে বেশ কিছু পদক্ষেপ নেওয়ায় এখনও দেশটিতে অনেকটাই নিয়ন্ত্রণে আছে খাদ্যপণ্যের দাম। সূত্র: রয়টার্স

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন