বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পশ্চিমাদের নোংরা অতীত নিয়ে বোমা ফাটালেন পুতিন

ভারত লুণ্ঠন থেকে দাস ব্যবসা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

পশ্চিমাদের বিরুদ্ধে শুক্রবার বোমা ফাটালেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ দিনগুলোতে মার্কিন যুক্তরাষ্ট্রের পারমাণবিক অস্ত্রের ব্যবহার এবং পশ্চিমা দেশগুলো কর্তৃক শতাব্দী ধরে ভারতসহ বিভিন্ন দেশে ‘ঔপনিবেশিকতা’, ‘দাস ব্যবসা’ এবং ‘লুণ্ঠনের’ ফিরিস্তি তুলে ধরেন।

রাশিয়ান ফেডারেশনে চারটি সাবেক ইউক্রেনীয় অঞ্চলের অন্তর্ভুক্তির বিষয়ে চুক্তি স্বাক্ষরের পর তার বক্তৃতায় মার্কিন যুক্তরাষ্ট্রকে আঘাত করে তিনি বলেছিলেন যে, এটি বিশ্বের একমাত্র দেশ যে দুবার পারমাণবিক অস্ত্র ব্যবহার করেছে, জাপানের হিরোশিমা এবং নাগাসাকি শহর ধ্বংস করেছে এবং নজির স্থাপন করেছে। ‘আজও, তারা প্রকৃতপক্ষে জার্মানি, জাপান প্রজাতন্ত্র কোরিয়া এবং অন্যান্য দেশগুলো সেনা মোতায়েনের মাধ্যমে দখল করে রেখেছে এবং একই সাথে তাদের সমান অবস্থানের মিত্র বলে অভিহিত করে,’ তিনি বলেছিলেন।

ইংল্যান্ড ও ফ্রান্সের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘পশ্চিমারা... মধ্যযুগে তাদের ঔপনিবেশিক নীতি শুরু করেছিল এবং তারপরে দাস বাণিজ্য, আমেরিকার মূল অধিবাসী রেড ইন্ডিয়ানদের গণহত্যা, ভারত ও আফ্রিকা লুণ্ঠন করেছ। চীনের বিরুদ্ধেও ইংল্যান্ড ও ফ্রান্স যুদ্ধ করেছে।’

‘তারা যা করেছে তা ছিল পুরো জাতিকে মাদকের শিকারে পরিণত করা, ইচ্ছাকৃতভাবে সমগ্র জাতিগোষ্ঠীকে নির্ম‚ল করা। জমি ও সম্পদের স্বার্থে তারা পশুর মতো মানুষ শিকার করত। এটা তাদের স্বভাব, যা সত্য, স্বাধীনতা ও ন্যায়বিচারের পরিপন্থী,’ বলেছেন পুতিন। সূত্র : বিজনেস স্ট্যান্ডার্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন