বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চলতি বছরের ৯ মাসেই ১০০ ফিলিস্তিনিকে হত্যা ইসরায়েলি বাহিনীর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২২, ১১:১০ এএম

চলতি বছরের প্রথম নয় মাসে ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীর এবং পূর্ব জেরুসালেমে ইসরায়েলি সৈন্যদের হাতে অন্তত ১০০ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। চলতি বছরে ওই দুই অঞ্চলে ইসরায়েলি সৈন্যদের সশস্ত্র অভিযানের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে প্রাণহানিও বেড়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
স্থানীয় সময় গতকাল শনিবার পূর্ব জেরুসালেমে অভিযান পরিচালনার সময় ১৮ বছরের এক তরুণ ইসরায়েলি সৈন্যদের গুলিতে নিহত হন। তাঁর মৃত্যুর মধ্য দিয়েই বিগত নয় মাসে মৃতের সংখ্যা ১০০ জনে পৌঁছায়। গত সপ্তাহেই ইসরায়েলিদের অ্যান্টি ট্যাংক ক্ষেপণাস্ত্রের হামলায় জেনিনে আরও ৩ জন মারা যায়।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৫ সালের পর পশ্চিম তীরে চলতি বছরটিতেই এখনো পর্যন্ত সবচেয়ে বেশি সংখ্যক মানুষ ইসরায়েলিদের হাতে প্রাণ হারিয়েছে। বিবিসির মতে, প্রাণহানির দিক থেকে এই বছরটিই বিগত কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ হতে যাচ্ছে। নিহতদের অধিকাংশেরই মৃত্যু হয়েছে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর গুলিতে। এ ছাড়া অস্ত্রধারী বেসামরিক ইসরায়েলিদের গুলিতেও বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে পাঁচ ভাগের এক ভাগই শিশু এবং এদের মধ্যে সবচেয়ে ছোট শিশুর বয়স ১৪ বছর।
নিহতদের মধ্যে একেবারে ছোট্ট একটি অংশ মারা গেছে ইসরায়েলি সৈন্যদের সঙ্গে সংঘর্ষের সময়। এক ফিলিস্তিনিকে দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা বন্দী করে নিয়ে যাওয়ার সময় গুলি করে ইসরায়েলি সৈন্যরা। গুলিতে সেই বন্দীর মৃত্যু হয়।
ফিলিস্তিনে ইসরায়েলি সৈন্যদের হাতে ক্রমবর্ধমান হারে ফিলিস্তিনিদের মৃত্যুর বিষয়ে বিশ্বের একাধিক মানবাধিকার সংস্থা। আন্তর্জাতিক সম্প্রদায়কে একাধিকবার সতর্ক করা হয়েছে ফিলিস্তিনে ঘটে যাওয়া সহিংসতা এবং জবরদখলের বিষয়ে। কিন্তু ৭০ বছরেরও বেশি সময় ধরে চলা এই সংকট নিরসনে এগিয়ে আসেনি কোনো পক্ষই। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন