বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারেন পুতিন: লয়েড অস্টিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২২, ৫:৪৮ পিএম

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের পরামর্শ দিয়ে যাবেন এবং তিনি এটি ব্যবহার করতেও পারেন। স্থানীয় সময় রবিবার সকালে প্রচারিত মার্কিন সংবাদমাধ্যম সিএনএনে সাক্ষাৎকারে এমন শঙ্কার কথা তুলে ধরেন তিনি।

তিনি আরও বলেন, প্রেসিডেন্ট পুতিনকে বিশ্বাস করা যায় না। -সিএনএন, দ্য পলিটিকো

তিনি ইউক্রেনে হামলার নির্দেশ দিয়ে দায়িত্বজ্ঞানহীন পদক্ষেপ নিয়েছিলেন। আপনি জানেন, তিনি অন্য যেকোনও সিদ্ধান্ত নিতে পারেন। তবে এ মুহূর্তে আমি এমন কিছু দেখতে পারছি না, যা আমাকে বিশ্বাস করতে হবে। সম্প্রতি পুতিন ইউক্রেনে চলমান যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছেন। জাতির উদ্দেশে টেলিভিশনে প্রচারিত এক ভাষণে তিনি বলেন, নিজেদের অস্ত্র দিয়ে পশ্চিমাদের, পারমাণবিক ব্ল্যাকমেইলের’ সাড়া দিতে তিনি প্রস্তুত। রাশিয়া যদি মনে করে আঞ্চলিক অখণ্ডতা হুমকির মুখে পড়েছে, তাহলে আমাদের কাছে থাকা সব পদ্ধতি ব্যবহার করব। এটি শুধু কথার কথা না।

পশ্চিমা নেতারাও আশঙ্কা করছেন, পুতিন ইউক্রেনে পারমাণবিক হামলা চালানোর নির্দেশ দিতে পারেন। এ প্রসঙ্গে প্রতিরক্ষামন্ত্রী অস্টিন বলেন, ‘পরমাণু অস্ত্র সমৃদ্ধ কোনও দেশের কাছ থেকে এমন বক্তব্য কেউ আশা করে না’। ইউক্রেনীয় বাহিনী ক্রমবর্ধমান সফলতার প্রশংসা করে প্রকাশ বলেন, প্রেসিডেন্ট জেলেনস্কির বাহিনী খুব ভালোভাবেই লড়াই করছে রুশ বাহিনীর বিরুদ্ধে। হারানো ভূখণ্ড পুরুদ্ধারে লড়াই চালিয়ে যাচ্ছে সেনারা।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, আমি মনে করি ইউক্রেনীয় বাহিনীর লড়াইয়ের ক্ষমতা, পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত এবং গণতন্ত্রকে রক্ষার প্রতিশ্রুতির অঙ্গীকার বিশ্বকে অবাক করেছে। এ লড়াই বিশ্ব সম্প্রদায়কে একত্রিত করেছে। দেশটিকে নিরাপত্তা সহায়তা প্রদানের জন্য লড়াই চালিয়ে যাওয়ার একটি প্রচেষ্টা। এদিন অস্টিন লয়েড সিএনএনের উপস্থাপক ফরিদ জাকারিয়াকে আরও বলেন, প্রেসিডেন্ট পুতিন যেকোনও সিদ্ধান্ত নিক না কেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনের সঙ্গ ত্যাগ করবে না। আমরা ইউক্রেনীয়দের প্রতি সমর্থন অব্যাহত রাখবো। আপনি আমাদের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতিশ্রুতি নিশ্চিয় শুনেছেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন