বুধবার ০৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ১২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চিকিৎসাশাস্ত্রে নোবেল পেয়েছিলেন সান্তে প্যাবোর বাবাও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২২, ৭:৫৩ পিএম

চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন সুইডেনের সান্তে প্যাবো। মানুষের বিবর্তন নিয়ে গবেষণা করে এই পুরষ্কার জিতেছেন তিনি। সোমবার নোবেল কমিটির তরফ থেকে এই ঘোষণা করা হয়েছে। ২০২২ সালের প্রথম নোবেলজয়ী হিসাবে তার নাম ঘোষণা করা হয়েছে। প্রসঙ্গত, ১৯৮২ সালে চিকিৎসাক্ষেত্রে নোবেল পেয়েছিলেন তার বাবা সুনে বার্গস্ট্রম।

নোবেল কমিটির ওয়েবসাইটে লেখা হয়েছে, মানবজাতির বিবর্তনে জিনোমের ভূমিকা নিয়ে গবেষণা করেছেন প্যাবো। সেই সঙ্গে মানবজাতির বিলুপ্ত হয়ে যাওয়া শাখাগুলির বিশদ উল্লেখ রয়েছে তার গবেষণায়। তবে এইবারের চিকিৎসাশাস্ত্রে নোবেল প্রাপক একমাত্র প্যাবোই। তার গবেষণা সম্পর্কেও বিশদে জানানো হয়েছে নোবেল কমিটির ওয়েবসাইটে। তার তত্ত্বের নাম দেয়া হয়েছে প্যালেওজিনোমিক্স।

বর্তমান সমাজে বিলুপ্ত হয়ে যাওয়া নিয়েন্ডারথাল প্রজাতির জিনোম সিকোয়েন্স করেছেন করেছেন প্যাবো। কার্যত অসম্ভবকে সম্ভব করেছেন তিনি। তার তথ্যের ভিত্তিতে বর্তমান মানবজাতির শারীরিক গঠন সংক্রান্ত গবেষণায় নতুন দিক উদ্ঘাটন করা যাবে বলেও মত বিশেষজ্ঞদের। প্রাচীন মানবজাতির দ্বারা বর্তমান সমাজ কীভাবে উপকৃত হবে, তার বিশ্লেষণও করা যাবে এই তত্ত্বের ভিত্তিতে।

তবে কোভিড পরবর্তী সময়ে অনেকেই মনে করেছিলেন, করোনা ভ্যাকসিন নিয়ে যারা গবেষণা করেছেন, নোবেল পুরষ্কার তাদেরই প্রাপ্য। কিন্তু নোবেল কমিটির তরফে বলা হয়েছে, একটি বিশেষ বিষয়ে গবেষণার স্বীকৃতি পেতে বহুদিন সময় লাগে। সেই কারণেই সাম্প্রতিককালে খুবই গুরত্বপূর্ণ হওয়া সত্বেও করোনা ভ্যাকসিনের উদ্ভাবকদের নোবেল পুরষ্কার দেওয়া হয়নি। অন্যদিকে, কোভিডের কারণে দু’বছর থমকে ছিল নোবেল পুরষ্কার প্রদানের অনুষ্ঠান। অবশেষে সুইডেনের রাজধানী স্টকহোমে পুরষ্কার বিতরণী অনুষ্ঠান বসতে চলেছে। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন