বুধবার ০৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ১২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

১ হাজার বছরের পুরনো পাণ্ডুলিপি ফেরত পেল গ্রিস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২২, ৮:৪৭ পিএম

প্রথম বিশ্বযুদ্ধের সময় গ্রিসের কোসিনিতজা মঠ থেকে লুঠ হয়েছিল ১ হাজার বছরের পুরনো পাণ্ডুলিপি। সেই পাণ্ডুলিপিই গ্রিসকে ফেরত দিল আমেরিকা। বিশ্বের প্রাচীনতম হস্তলিখিত লিপিগুলির মধ্যে এটি অন্যতম।

দীর্ঘ দিনের অপেক্ষা এবং গবেষণার ফসল হিসাবে পাণ্ডুলিপিটি ফিরে পাওয়ায় খুশি গ্রিস। বহু দিন ধরে পাণ্ডুলিপিগুলির খোঁজ করছিল গ্রিস। অবশেষে তারা জানতে পারে আমেরিকার একটি জাদুঘরে রয়েছে পাণ্ডুলিপি-সহ তাদের বহু নথি। ২০১৫ সালে আমেরিকার কাছ থেকে সেগুলি স্বেচ্ছায় ফিরিয়ে দেওয়ার আবেদন করে গ্রিস। আদৌও সেটি গ্রিসের কি না, তা জানতে ২০১৯ দুই দেশ গবেষণা শুরু করে।

২০২০ সালে আমেরিকা সিদ্ধান্ত নেয় এই পাণ্ডুলিপি তারা গ্রিসকে ফেরত দেবে। ওই সিদ্ধান্তের দুই বছর পর ঘরে ফিরল ১০০ বছর আগের হারানো সম্পতি। বাইবেলের জাদুঘর বলছে, দশম শতাব্দীর শেষ অথবা একাদশ শতাব্দীর শুরুর দিকে দক্ষিণ ইতালির একটি গ্রিক মঠে পাণ্ডুলিপিটি রচিত হয়েছিল। পরে কোনও এক সময়ে এটি গ্রিসের কোসিনিতজা মঠে স্থানান্তরিত হয়। সেখানে কয়েকশো বছর ছিল পাণ্ডুলিপিটি।

১৯১৭ সালে প্রথম বিশ্বযুদ্ধের সময় বুলগেরিয়ান সেনাবাহিনী গ্রিস আক্রমণ করে। তারাই মঠ থেকে ৪০০টিরও বেশি মূল্যবান পাণ্ডুলিপি এবং বহু নথি, বই, জিনিসপত্র লুঠ করে। সেগুলির বেশির ভাগ ইউরোপের বিভিন্ন জায়াগায় বিক্রি হয়ে যায়। পাণ্ডুলিপি-সহ বেশ কিছু নথি স্থান পায় আমেরিকার জাদুঘরে। সূত্র: সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন